kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জুস কারখানায় অগ্নিকাণ্ডে দায়ীদের শাস্তি দাবিতে স্কপের স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৮:০২ | পড়া যাবে ২ মিনিটে



জুস কারখানায় অগ্নিকাণ্ডে দায়ীদের শাস্তি দাবিতে স্কপের স্মারকলিপি

নারায়ণগঞ্জে সেজান জুস কারখানার অগ্নিকাণ্ডে শ্রমিক হতাহতের ঘটনার জন্য দায়িদের শাস্তির দাবি জানিয়ে  শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। রবিবার প্রতিমন্ত্রী বরাবর দেওয়া স্মারকলিপিতে ওই ঘটনায় নিহত ও আহতদের ক্ষতি পূরণ এবং কর্মক্ষেত্র নিরাপদ করাসহ পাঁচ দফা দাবি বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

স্মাকলিপি প্রদানের পূর্বে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন স্কপের যুগ্ন সমন্বয়ক আনোয়ার হোসেন। সমাবেশে স্মারকলিপি পড়ে শোনান জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান। সমাবেশে বক্তব্য রাখেন স্কপের কেন্দ্রীয় নেতা সাইফুজ্জামান বাদশা, নূরুল আমিন, শাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, শামীম আরা, আবুল কালাম আজাদ, ফিরোজ হোসাইন, প্রকাশ দত্ত প্রমূখ।

সমাবেশ শেষে নেতৃবৃন্দ সচিবালয়ে শ্রম-প্রতিমন্ত্রির দপ্তরে স্মারকলিপি ও স্কপ গঠিত ‘ফ্যক্টস ফাইডিং’ কমিটির রিপোর্ট জমা দেন। এছাড়া জেলা প্রশাসকের মাধ্যমে সারাদেশ থেকে একই স্মরকলিপি শ্রম প্রতিমন্ত্রী পাঠানো হয়।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সেজান জুসের ঘটনা যেন কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার শেষ ঘটনা হয়। সে জন্যই সরকারকে ওই দায়িদের চিহ্নিত করে শাস্তি এবং শ্রম আইনের ক্ষতিপুরণ ও শাস্তি সংশ্লিষ্ট ধারাসমূহের সংশোধন নিশ্চিত করতে হবে। সেজান জুস কারখানায় কাঠামোগত হত্যার জন্য দায়িদের বিচারকে আড়াল করতে আইওয়াস বা বিভ্রান্তি সৃষ্টি করার কোন প্রচেষ্টা সহ্য করা হবে না বলেও সাবধান বাণী উচ্চারণ করেন নেতৃবৃন্দ।



সাতদিনের সেরা