kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

সব নাগরিকের তথ্য থাকবে জাতীয় জনসংখ্যা রেজিস্টারে

তৈরি করছে পরিসংখ্যান ব্যুরো

অনলাইন ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



সব নাগরিকের তথ্য থাকবে জাতীয় জনসংখ্যা রেজিস্টারে

দেশের সব নাগরিকের তথ্য থাকবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জাতীয় জনসংখ্যা রেজিস্টারে (এনপিআর)।

আজ রবিবার শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এক কর্মশালায় বিষয়টি তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন পরিকল্পনা সচিব মোহাম্মদ জয়নুল বারী, আইএমইডির সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বিবিএসের মহাপরিচালক তাজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএসের পরিচালক (সেন্সাস উইং) ড. মো. শাহাদত হোসেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, জাতীয় জনসংখ্যা রেজিস্টারের (এনপিআর) মতো রেজিস্টার খুবই গুরুত্বপূর্ণ। এটাকে সাজিয়ে গুছিয়ে তোলাটাই বড় চ্যালেঞ্জ। মানুষের প্রাইভেসি রক্ষার বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিতে হবে। বিদেশি সংস্থাগুলো আমাদের তথ্য নিয়ে বাণিজ্যিক ব্যবহার করছে। এ বিষয়ে সর্তক থাকতে হবে।

তিনি বলেন, রেজিস্টার খাতে ওভারল্যাপিং যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এতে সময় ও অর্থের অপচয় ঘটে। অর্থের অপচয় আমরা কোনোভাবেই মানতে পারি না।

ড. শামসুল আলম বলেন, এটা একটি মাইলফলক হবে। এখানে নাগরিকদের সব তথ্যই থাকবে। এটা জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু খেয়াল রাখতে হবে ডুপ্লিকেশন, ওভারল্যাপিং বা এ ধরনের বিষয়গুলো যাতে না হয়। সময়, খরচ ও জটিলতা এড়াতে ধীরস্থিরভাবে বসে সিদ্ধান্ত নিতে হবে। তথ্য সঠিক না হলে পরিকল্পনা সঠিক হবে না।

এনপিরআরের মাধ্যমে কেউ মারা গেলেও তার তথ্য মুছে যাবে না। প্রজন্ম থেকে প্রজন্মান্তরের তথ্য পাওয়া যাবে বলে জানানো হয় সভায়।



সাতদিনের সেরা