kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ঢাকা উত্তরে ৩৩৭ শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং, পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা উত্তরে ৩৩৭ শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং, পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন

ডিএনসিসি এলাকায় এডিস মশা এবং ডেঙ্গু মোকাবেলায় আজও ৩৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি এলাকায় এডিস মশা এবং ডেঙ্গু মোকাবেলায় আজও ৩৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়েছে।

আজ শনিবার ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম এর নির্দেশনা মোতাবেক  "শিক্ষার জন্য সুস্থ্য পরিবেশ" বজায় রাখতে এবং এডিস মশা ও ডেঙ্গু মোকাবেলায় সরকারী, বেসরকারী ও আধাসরকারী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে গতকাল শুক্রবারও ৪৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১২ই সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা হয়। শিক্ষার্থীদের স্বাস্থ্যকর পরিবেশে শিক্ষাগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যেই ডিএনসিসির মেয়র “শিক্ষার জন্য সুস্থ্য পরিবেশ” কর্মসূচীটি গ্রহণ করেন।

নিজেদের বাসাবাড়ি কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে, তাই “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন”।

নাগরিক সেবায় ব্যবহৃত "সবার ঢাকা" মোবাইল অ্যাপস অথবা ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন কিংবা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে অবহিত করা হলে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ ফগিং ও লার্ভিসাইডিংয়ের ব্যবস্থা করা হবে।

এছাড়াও বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু রোগীর সঠিক তথ্যাদি ডিএনসিসিকে সরবরাহ করা হলে দ্রুততম সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডেঙ্গু রোগীর বাড়ীসহ আশেপাশে ২০০ মিটার পর্যন্ত ফগিংসহ লার্ভিসাইডিংয়ের ব্যবস্থা করা হবে।

সুস্থ্যতার জন্য লজ্জা পরিহার করে সবাই মিলে "দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার" স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে আরও জোরদার করে চলমান সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।

“মাস্ক আমার, সুরক্ষা সবার” তাই বিদ্যমান করোনা পরিস্থিতিতে সকলকে সঠিকভাবে মাস্ক পরিধানসহ সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।



সাতদিনের সেরা