kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

'ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা জরুরি'

অনলাইন ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



'ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা জরুরি'

ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা গড়ে তুলতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৩ ওয়ার্ডে গণসংযোগ কর্মসূচির আয়োজন করেছে স্থানীয় আওয়ামী লীগ। আজ শুক্রবার বিকাল ৫টায় জুরাইন আদর্শ একাডেমি প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করা হয়।

৫৩নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আওলাদ হোসেন বলেন, ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা জরুরি। এই এলাকায় দীর্ঘদিন জলাবদ্ধতা ছিল। জলাবদ্ধতা নিরসনে স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সচেতন এলাকাবাসীকে সাথে নিয়ে অক্লান্ত পরিশ্রম করেছেন। জলাবদ্ধতা নিরসনে স্থানীয় মানুষের কর্ম তৎপরতা গণমাধ্যমের বদৌলতে প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আসলে তিনি বিশেষ প্রকল্পের মাধ্যমে জরুরি ভিত্তিতে ডিএনডি (ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা) মধ্যকার এলাকায় জলাবদ্ধতা নিরসনের নির্দেশ দেন। আজ এই এলাকায় জলাবদ্ধতা নিরসন হলেও রাস্তা উঁচু হয়ে যাওয়ায় বাড়িগুলো নীচু হয়ে গেছে। ফলে যত্রতত্র বৃষ্টির পানি জমে যাচ্ছে। আটকেপড়া পানিতে মশার প্রজনন বৃদ্ধি পায় এবং ডেঙ্গুজ্বর বিস্তার লাভ করে।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে যথেষ্ট উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু এই ঘনবসতিপূর্ণ এলাকায় ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা প্রয়োজন। প্রতিটি বাড়ির আশপাশে, ছাদ বাগানে, যেখানে সেখানে জমে থাকা পানিতে এডিস মশা নির্মূলে সকলকে এগিয়ে আসতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে সরকার করোনা মহামারি ও ডেঙ্গু প্রতিরোধে কাজ করছেন। গণসচেতনতা গড়ে তুলতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বিভিন্ন ধরনের প্রচারণা চালানো হচ্ছে। আমরা স্থানীয় আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী-সমর্থক সরকারের প্রতিনিধি। তাই সরকারের পাশাপাশি আমাদের প্রত্যেকের দ্বায়িত্ব ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করে তোলা। জনগণ সচেতন হলে করোনা ও ডেঙ্গু প্রতিরোধ সহজতর হবে।

গণসংযোগ কর্মসূচিতে অন্যান্যদের বক্তব্য রাখেন কদমতলী থানা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নাছিম মিয়া, ঢাকা জেলা পরিষদ সদস্য মো. আলমগীর হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফেরদৌসী ইয়াসমিন পপি, কদমতলী থানা আওয়ামী লীগ সদস্য শহীদ মাহমুদ হেমী, ৫৩ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ মহব্বত হোসেন, ৫২নং ওয়ার্ড আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর খান, ৫৩ ওয়ার্ড যুবলীগের সভাপতি কামাল হাসান বাহাদুর, সাধারণ সম্পাদক মো. হানিফ, ৫৩ ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।



সাতদিনের সেরা