kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানালেন

তালেবানের অন্তর্বর্তী সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

অনলাইন ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৫ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানের অন্তর্বর্তী সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আজ বুধবার এই কথা জানান তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইইউ উদ্যোগ নিলে তাতে সমর্থন করবে ঢাকা।

এর আগে গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই ঘোষণা দেন।

দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার। ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।

নতুন তালেবান সরকারকে নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। তারা জানিয়েছে, তারা তালেবান সরকারে কিছু ব্যক্তির অন্তর্ভুক্তি এবং তাদের অতীত ইতিহাস নিয়ে উদ্বিগ্ন। এই গোষ্ঠীকে কথা নয়, কাজ দিয়ে বিচার করা হবে। আফগান মাটি অন্য কোনো দেশকে হুমকি দিতে ব্যবহার করা হবে না- তা নিশ্চিত করতে হবে।

আফগানিস্তানের নতুন সরকার ও নেতাদের সঙ্গে যোগাযোগ রাখবে চীন। বুধবার (৮ সেপ্টেম্বর) বেইজিংয়ে এক নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিং। এক প্রতিবেদনে এসব উল্লেখ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেছেন, আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে- কেবল আলোচনা ও অন্তর্ভুক্তিমূলক নিষ্পত্তির মাধ্যমেই আফগানিস্তানে স্থায়ী শান্তি আনা সম্ভব।



সাতদিনের সেরা