kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

ওটিটি নিয়ন্ত্রণে নীতিমালা করতে ৮ সদস্যের কমিটি করেছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



ওটিটি নিয়ন্ত্রণে নীতিমালা করতে ৮ সদস্যের কমিটি করেছে বিটিআরসি

অনলাইন মাধ্যম হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডিসহ ওভার দ্য টপ (ওটিটি) মাধ্যম থেকে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট সরানো, এই মাধ্যম তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে খসড়া নীতিমালা করতে ৮ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিটিআরসি। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চকে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব আদালতকে এ তথ্য জানিয়েছেন। এসময় রিট আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ উপস্থিত ছিলেন। আদালত আগামী ১ নভেম্বর পরবর্তী শুনানিও আদেশের দিন ধার্য করেছেন।

কমিটিতে বিটিআরসি’র কমিশনার (এলএল) আবু সৈয়দ দিলজার হোসেনকে আহ্বায়ক এবং উপ-পরিচালককে (আইন) সদস্য সচিব করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন- বিটিআরসি’র মহাপরিচালক (এসএস), পরিচালক (আইন), পরিচালক (এসএস), তথ্য মন্ত্রণালয়ের একজন উপযুক্ত প্রতিনিধি (উপ-সচিবের নিচে নয়), অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের একজন প্রতিনিধি (উপ-পরিচালকের নিচে নয়) এবং বিটিআরসি’র একজন আইন পরামর্শক।

হাইকোর্ট গত ১৮ জানুয়ারি এক আদেশে অনলাইন মাধ্যম হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডিসহ ওভার দ্য টপ (ওটিটি) মাধ্যম থেকে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট সরানো, এই মাধ্যম তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে খসড়া নীতিমালা করতে সরকারকে নির্দেশ দেন। এই নীতিমালার খসড়া তিন মাসের মধ্যে আদালতে দাখিল করতে তথ্য সচিব এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। এই আদেশে একটি কমিটি গঠন করে আদালতকে অবহিত করেছে বিটিআরসি।

এর আগে ওটিটি মাধ্যমে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন রোধে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গতবছর ১২ জুলাই এ রিট আবেদন করেন। ওইসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণ-তদারকিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চাওয়া হয়। এই রিট আবেদনে গতবছর ১৫ জুলাই এক আদেশে ওটিটি প্ল্যাটফর্ম থেকে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট সরাতে সাতদিনের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। রাজস্ব আদায়ের বিষয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এছাড়া ওটিটি প্ল্যাটফর্ম থেকে দেশে অনৈতিক ও আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন বিষয়ে অনুসন্ধান করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে আদালতের নির্দেশে বিটিআরসি ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পৃথক দুটি রিপোর্ট দাখিল করে। এর ভিত্তিতে নীতিমালা করতে নির্দেশ দেন হাইকোর্ট।



সাতদিনের সেরা