kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

করোনা পরীক্ষার কিট কেনার দরপত্র বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরীক্ষার কিট কেনার দরপত্র বাতিল চেয়ে রিট

করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার কিট কেনার দরপত্র বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। এতে কিট কেনার ক্ষেত্রে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। 

মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক, চীনের সান সিউর বায়োটেক কম্পানির বাংলাদেশি এজেন্ট ওভারসিজ মার্কেটিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

আইনজীবী বলেন, তিনটি লটে ১৮০ কোটি টাকার ২০ লাখ কিট কেনার জন্য গত ২২ আগস্ট উন্মুক্ত দরপত্র আহ্বান করেছে কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃপক্ষ। শুরু থেকেই এসব কিট সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে কিনে আসছে। ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠার পর করোনা শনাক্তকরণের আরটি-পিসিআর কিট উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কেনার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃপক্ষ। কিন্তু দরপত্রের শর্তের বেড়াজালে আটকে দেওয়া হয়েছে সুলভ মূল্যে গুণগত মানসম্পন্ন কিট ক্রয়ের সম্ভাবনা। একটি নির্দিষ্ট সিন্ডিকেটকে বাণিজ্যিক সুবিধা দিতে এটা করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।



সাতদিনের সেরা