kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইনজীবী তালিকাভুক্তি

বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা ৩১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক   

২৫ আগস্ট, ২০২১ ২৩:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা ৩১ আগস্ট

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) জন্য বাংলাদেশ বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা আগামী ৩১ আগস্ট থেকে অনুষ্ঠিত হবে। আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই পরীক্ষা। সুপ্রিম কোর্ট অডিটোরিয়াম ও সুপ্রিম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ বুধবার (২৫ আগস্ট) বার কাউন্সিল এই পরীক্ষার তারিখ ঘোষণা করেছে।

এর আগে গত ২৫ জুলাই থেকে এই পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার ঘোষিত লকডাউন ও বিধি-নিষেধের কারণে গত ১৫ জুলাই বার কাউন্সিল এই পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়। তবে পরিস্থিতির উন্নতি হওয়ায় আবার পরীক্ষার তারিখ ঘোষণা করল দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানটি।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবী এমসিকিউ পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে এমসিকিউতে উত্তীর্ণ হন মাত্র ৮ হাজার ৭৬৪ জন। এছাড়া ২০১৭ সালে ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্য থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৭৮ জন এবারের লিখিত পরীক্ষায় অংশ নেন। পরে একইবছরের ১৯ ডিসেম্বর প্রথম ধাপে লিখিত পরীক্ষায় ৯ কেন্দ্রের মধ্যে পাঁচ কেন্দ্রে গোলযোগ ও বিশৃঙ্খলা হয়। পরে এসব কেন্দ্রের পরীক্ষা বাতিল করা হয়। 

পরবর্তীতে গত ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের পরীক্ষার দিনে এসব কেন্দ্রের পরীক্ষা আবার অনুষ্ঠিত হয়। দুই ধাপে প্রায় ১৩ হাজার শিক্ষানবিশ আইনজীবী পরীক্ষায় অংশ নেন। গত ৩০ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৫ হাজার ৩৩৫ শিক্ষার্থী। পরে তৃতীয় পরীক্ষকের খাতা মূল্যায়নের পর আরো ১৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হন। এদের মৌখিক পরীক্ষা নেওয়া হচ্ছে। উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে পেশা পরিচালনা করতে পারবেন।



সাতদিনের সেরা