kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

'সংবাদপত্রে মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুর স্মৃতিগাথা' আলোকচিত্র প্রদর্শনী ডুজার

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ আগস্ট, ২০২১ ১৫:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



'সংবাদপত্রে মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুর স্মৃতিগাথা' আলোকচিত্র প্রদর্শনী ডুজার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে  'সংবাদপত্রে মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুর স্মৃতিগাথা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মেহেদী হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবিরের সঞ্চালনায় সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী ও সহকারী প্রক্টর অধ্যাপক আব্দুর রহিম এই প্রদর্শশনী পরিদর্শন করেন। বাংলাদেশের স্বাধীনতাসংগ্রাম ও বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের ঐতিহাসিক নানা ঘটনা নিয়ে তৎকালীন দেশি-বিদেশি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ৪৩টি ‘পেপার কাটিং'  নিয়ে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “এই প্রদর্শনীতে বঙ্গবন্ধুর  জীবনের নানা ঘটনার দুর্লভ পেপারকাটিং তুলে ধরা হয়েছে। এই প্রদর্শনীর  শিরোনাম ও ছবি দেখে মানুষ বঙ্গবন্ধুর জীবনের অনেক ঐতিহাসিক বিষয় জানতে পারবে এবং জাতীয় জীবনে তার আদর্শকে ধারেণ করতে অনুপ্রেরণা পাবে।"

কর্মসূচি সম্পর্কে ডুজার সভাপতি মেহেদী হাসান বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি প্রতিবছর বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। এ বছর মহামারি পরিস্থিতি বিবেচনায় আমরা সীমিত পরিসরে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। এর মাধ্যমে আমরা বঙ্গবন্ধুর গণমাধ্যমকেন্দ্রিক স্মৃতিগুলো তুলে ধরার চেষ্টা করি। যাতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানার সুযোগ পায়।'



সাতদিনের সেরা