kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

সবিশেষ

মহাকাশে এবার বিজ্ঞাপন হোর্ডিং লাগাবেন এলন

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ আগস্ট, ২০২১ ০২:২৩ | পড়া যাবে ২ মিনিটে



মহাকাশে এবার বিজ্ঞাপন হোর্ডিং লাগাবেন এলন

মহাকাশে এবার বিজ্ঞাপনের হোর্ডিং লাগাবেন যুক্তরাষ্ট্রের ধনকুবের এলন মাস্ক। আর সেই ঢাউস হোর্ডিং পৃথিবী থেকেও দেখা যাবে। সেই হোর্ডিং দেখা যাবে টুইচ ও ইউটিউবে।

কোনো কল্পবিজ্ঞান কাহিনি বা দূর ভবিষ্যতের স্বপ্ন নয়। বিজ্ঞাপনের হোর্ডিং লাগাতে আগামী বছরেই এলন মাস্কের সংস্থা স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের পিঠে চেপে মহাকাশে পাড়ি জমাবে কানাডার জিওমেট্রিক এনার্জি করপোরেশনের (জিইসি) একটি কিউবস্যাট। জুতার বাক্সের আকারের একটি উপগ্রহ, যার একদিকে থাকবে বিজ্ঞাপনের স্ক্রিন। বিজ্ঞাপন লাগানো সেই স্ক্রিনের ‘সেলফি’ তুলবে উপগ্রহটি। আর সেই ছবিই পাঠাবে পৃথিবীতে।

স্পেসএক্সের তরফে এই খবর দিয়ে জানানো হয়েছে, মহাকাশে সেই বিজ্ঞাপনের হোর্ডিংয়ে জায়গা পেতে কত খরচ পড়বে বিজ্ঞাপনদাতাদের, এর পরিমাণ এখনো চূড়ান্ত হয়নি। তবে স্থির হয়েছে, মহাকাশের বিলবোর্ডে বিজ্ঞাপন দেওয়ার জন্য ক্রিপ্টোকারেন্সির পাঁচ ধরনের টোকেনের মাধ্যমে অর্থ জমা দিতে হবে। বিটা টোকেন দেওয়া হবে স্ক্রিনের এক্স কো-অর্ডিনেটের জন্য। রো টোকেন দেওয়া হবে ওয়াই কো-অর্ডিনেটের জন্য। গামা টোকেন দেওয়া হবে সেই বিজ্ঞাপনের উজ্জ্বলতা বাড়ানোর জন্য। নিজের পছন্দের রঙে সেই বিজ্ঞাপন দেওয়ার জন্য অর্থ জমা দিতে হবে কাপ্পা টোকেনের মাধ্যমে। আর কোন সময়ে মহাকাশের বিলবোর্ডে সেই বিজ্ঞাপন দেখা যাবে, তা বেছে নেওয়ার জন্য ১১ নম্বর (রোমান হরফে) টোকেন দেওয়া হবে।

এলন মাস্ক রকেট নির্মাণ প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। টেসলা, পেপ্যালসহ আরো বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে তাঁর নাম।

সূত্র : আনন্দবাজার।



সাতদিনের সেরা