kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সুপ্রিম কোর্টের উদ্দেশ্যে ১২ মেডিয়েটরের যৌথ বিবৃতি

মামলাজট কমাতে মধ্যস্থতা পদ্ধতির ব্যাপক প্রচার করুন

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২১ ১৭:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



মামলাজট কমাতে মধ্যস্থতা পদ্ধতির ব্যাপক প্রচার করুন

বিভিন্ন মামলায় বিরোধ মীমাংসায় মেডিয়েশন (মধ্যস্থতা) পদ্ধতি বাধ্যতামূলক ও মেডিয়েশন পদ্ধতি সম্পর্কে বিচারপ্রার্থী জনগণকে উদ্বুদ্ধ করার সিদ্ধান্ত ব্যাপকভাবে গণমাধ্যমে প্রচার ও প্রকাশ করতে সুপ্রিম কোর্ট প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন ১২ জন মেডিয়েটর।

বুধবার এক বিবৃতিতে বলা হয়, প্রায় ৩৮ লাখ মামলারজটে ভারাক্রান্ত বাংলাদেশের বিচার বিভাগ। ঠুনকো অজুহাতে মামলা দায়ের করা হচ্ছে। ঠিক এই অবস্থায় স্বল্প ব্যয়ে বিরোধ মীমাংসার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি মেডিয়েশন (মধ্যস্থতা) আবশ্যিকভাবে প্রতিপালনে অনুসরণীয় নির্দেশিকা জারি করেছেন সুপ্রিম কোর্ট। আমরা মনে করি, বাংলাদেশের বিচার ব্যবস্থায় সুপ্রিম কোর্টের এই নির্দেশনা যুগান্তকারী পদক্ষেপ। মেডিয়েশন বিচারকদের জন্য বাধ্যতামূলক ঘোষণা করায় বিচারপ্রার্থী জনগণের সময়, শ্রম ও অর্থের অপচয় রোধ করে আদালতে মামলার চাপ কমাতে বিরোধ নিস্পত্তির এক দারুণ সুযোগ এসেছে। এই পদ্ধতি সম্পর্কে বিচারপ্রার্থী জনগণকে উদ্ধুদ্ধ করতে গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারণা চালানো প্রয়োজন। এজন্য সুপ্রিম কোর্টের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বিবৃতিদাতারা হলেন- বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির(বিমস) চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী, অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট পঞ্চজ কুমার কুন্ডু, বিমসের রিজওনাল ডিরেক্টর অ্যাডভোকেট খন্দকার রফিক হাসনাইন, অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট সৃজনী ত্রিপুরা, অ্যাডভোকেট হুমায়ুন কবির শিকদার, অ্যাডভোকেট মো. আলমগীর হোসাইন, অ্যাডভোকেট ফারহানা আফরোজ, অ্যাডভোকেট আফরোজা শারমীন কনা, অ্যাডভোকেট মো. শাহীনুর ইসলাম, সাংবাদিক মেহেদী হাসান ডালিম, তন্ময় রহমান ও অ্যাডভোকেট কনিকা মন্ডল। এরা সকলেই ইন্ডিয়া ইনস্টিটিউট অব আরবিট্রেশন এন্ড মেডিয়েশন (আইআইএম) স্বীকৃত মেডিয়েটর।

উল্লেখ্য, প্রচলিত বিভিন্ন আইনে অধস্তন আদালত সমূহে মেডিয়েশন সংক্রান্ত বিধানাবলী ‘আবশ্যিকভাবে’ পালনের জন্য গত ৫ আগস্ট অধস্তন আদালতের বিচারকদের জন্য অনুসরণীয় নির্দেশনা সুপ্রিম কোর্ট প্রশাসন।



সাতদিনের সেরা