kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

সৌদির ওমরাহ ভিসা আবেদন জমা শুরু আজ

এখনো অপেক্ষায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

৯ আগস্ট, ২০২১ ০১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



সৌদির ওমরাহ ভিসা আবেদন জমা শুরু আজ

পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুক এমন বিদেশি মুসলমানদের কাছ থেকে আজ সোমবার থেকে ‘ওমরাহ ভিসা আবেদন’ নেওয়া শুরু করছে সৌদি আরব। কভিডের টিকার পূর্ণ ডোজ নিয়েছেন এমন ব্যক্তিরাই আপাতত সুযোগ পাচ্ছেন। তবে বাংলাদেশের জন্য এই সুযোগ এখনো অনিশ্চিত।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম গতকাল রবিবার সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, বাংলাদেশ থেকে ওমরাহ পালনের ক্ষেত্রে এখনো প্রক্রিয়াগত বেশ কিছু বিষয় বাকি আছে। যেমন ধর্ম মন্ত্রণালয় থেকে ওমরাহ এজেন্সিগুলোর তালিকা প্রকাশ করা হবে। তালিকা প্রকাশের পর বলা যাবে কত দিন লাগবে। ওই তালিকা এখনো প্রকাশ হয়নি।

বাংলাদেশের দিক থেকে দেরি হচ্ছে কি না জানতে চাইলে হাব সভাপতি বলেন, এখনো প্রক্রিয়া বাকি আছে। চুক্তি করতে হবে। সৌদি সরকার সোমবার থেকে ওমরাহ ভিসা আবেদন নেওয়া শুরু করবে। তারা আসলে বাংলাদেশ বা দূরের দেশগুলোকে বোঝায়নি। সৌদি আরবের ভেতরের ও উপসাগরীয় দেশগুলোর হজ ও ওমরাহযাত্রীরা ছাড়া অন্য দেশগুলো থেকে সৌদি আরবে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু প্রক্রিয়া আছে। চুক্তি করতে হয়। এগুলো করে সামনে এগোতে হবে।

তিনি বলেন, সৌদি এজেন্সিগুলোর সঙ্গে বাংলাদেশি এজেন্সিগুলোর এখনো চুক্তি হয়নি। ওই চুক্তির পরই ওমরাহর বিষয়ে ব্যবস্থা। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রায় দেড় বছর পর আজ সোমবার থেকে ওমরাহ ভিসা প্রক্রিয়া শুরু হচ্ছে। প্রথম দিকে মাসে ৬০ হাজার ওমরাহ যাত্রীকে অনুমতি দেওয়া হবে। পর্যায়ক্রমে তা ২০ লাখে উন্নীত করা হবে। 

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ওমরাহ ভিসার আবেদনের সঙ্গে অনুমোদিত কভিড-১৯ টিকা দেওয়ার সনদের প্রতিলিপি দিতে হবে।



সাতদিনের সেরা