kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

দরিদ্র মানুষের পাশে রেড ভলান্টিয়ার্স

নিজস্ব প্রতিবেদক   

৩০ জুলাই, ২০২১ ০৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



দরিদ্র মানুষের পাশে রেড ভলান্টিয়ার্স

বৈশ্বিক মহামারি করোনা ও লকডাউনের কারণে সংকটে থাকা মানুষের জন্য কাজ করছে রেড ভলান্টিয়ার্স। এই স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ঢাকা কমিটি। 

সিপিবির কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স জানান, রেড ভলান্টিয়ার্সের উদ্যোগে গত ২৫ জুলাই থেকে অক্সিজেন সরবরাহ, শ্রমজীবী ও নিম্নবিত্ত মানুষের মধ্যে খাদ্য ও শিশুখাদ্য সরবরাহ এবং টেলিমেডিসিন সেবাসহ নানা কার্যক্রম চালু হয়েছে। এই স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয়ভাবে কাজের পাশাপাশি থানা ও শাখা পর্যায়েও টিম গঠন করেছে। এরই মধ্যে কাফরুল, শ্যামপুর, মিরপুর ও সূত্রাপুরে রেড ভলান্টিয়ার্সের শাখা গঠিত হয়েছে। রাজধানীর পাশাপাশি সারা দেশে এই স্বেচ্ছাসেবক বাহিনী গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। 

তিনি জানান, করোনায় আক্রান্ত রোগীদের বাসায় রান্না করা খাবার ও অক্সিজেন সিলিন্ডার পৌঁছানো, সামাজিক সম্মানের কারণে যারা প্রকাশ্যে খাদ্য সহায়তা নিতে পারছে না, পরিচয় গোপন রেখে তাদের প্রয়োজনীয় খাদ্য সহায়তা দেওয়া, প্রয়োজনীয় শিশুখাদ্য সরবরাহ, অনলাইনে করোনা বা অন্যান্য চিকিত্সাসেবার ব্যবস্থা, শ্রমজীবীদের মধ্যে মাস্ক বিতরণ ও পাড়ায়-মহল্লায় ভ্যাকসিন রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা এই উদ্যোগের কার্যক্রমের অংশ।

সিপিবি ঢাকা কমিটির সভাপতি মোসলেউদ্দীন ও সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল জানান, নানা সংকটের কারণে করোনা আক্রান্ত অসংখ্য মানুষ প্রয়োজনীয় চিকিত্সাসেবা পাচ্ছে না। হাসপাতালের শয্যার সংখ্যা ও আইসিইউয়ের সংখ্যা খুব কম এবং আইসোলেশনের ব্যবস্থায় তীব্র সংকট চলছে। বিশেষ করে এ সময়ে অক্সিজেন সিলিন্ডারের অভাব প্রকট হয়ে উঠেছে। এ সংকট মোকাবেলায় কাজ করছে রেড ভলান্টিয়ার্স। তাঁরা যেকোনো প্রয়োজনে রেড ভলান্টিয়ার্সের হটলাইন নম্বর ০১৭১৭১২০০১২ ও ০১৬১৭১১৪৪৭৪-এ যোগাযোগের অনুরোধ জানিয়েছেন।



সাতদিনের সেরা