kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

কবি হিমেল বরকতের ৪৪তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক    

২৭ জুলাই, ২০২১ ১৩:২৩ | পড়া যাবে ২ মিনিটে



কবি হিমেল বরকতের ৪৪তম জন্মবার্ষিকী আজ

আজ ২৭ জুলাই অকাল প্রয়াত কবি, গবেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক  শিক্ষক ড. হিমেল বরকতের ৪৪তম জন্মবার্ষিকী।

এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিকেল ৪টায় ভার্চুয়াল স্মরণানুষ্ঠানের আয়োজন রয়েছে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে কবির গ্রামের বাড়ি মোংলার মিঠেখালীতে কবির মাজার জিয়ারত, দোয়া-মোনাজাত এবং শ্রদ্ধাঞ্জলি নিবেদনের কর্মসূচি রয়েছে।

কবি হিমেল বরকত ২০২০ সালের ২২ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ১৯৭৭ সালের ২৭ জুলাই বাগেরহাট জেলার মোংলা উপজেলার মিঠেখালী জন্মগ্রহণ করেন। ডা. শেখ ওয়ালীউল্লাহ ও শিরিয়া বেগমের সন্তান হিমেল বরকতের বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ।

হিমেল বরকত ১৯৯৪ সালে মোংলার সেন্ট পল'স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তী সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ঢাকা সিটি কলেজে শিক্ষকতার মধ্য দিয়ে ২০০৫ সালে হিমেল বরকতের কর্মজীবন শুরু হয়। ২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত এখানেই তিনি কর্মরত ছিলেন।

হিমেল বরকতের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ হলো চোখে চৌদিকে (২০০১), দশ মাতৃক দৃশ্যাবলি (২০১৪), গবেষণাধর্মী গ্রন্থ প্রান্তস্বর ব্রাত্যভাবনা (২০১৭), সাহিত্য সমালোচক বুদ্ধদেব বসু গবেষণা গ্রন্থ (২০১৩), ছড়ায় ছড়ায় প্রকৃতির বিস্ময়, ছোট গল্প 'আয়না' এবং 'পেনসিল ও রাবারের গল্প' ইত্যাদি।

হিমেল বরকত সম্পাদিত গ্রন্থগুলো হলো রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ রচনাবলী (২০০৫), কবি ত্রিদিব দস্তিদারের কবিতা সমগ্র (২০০৫), চন্দ্রাবতীর রামায়ণ ও প্রাসঙ্গিক পাঠ (২০১২), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর শ্রেষ্ঠ কবিতা (২০১২), বাংলাদেশের আদিবাসী কাব্যসংগ্রহ (২০১৩), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ স্মারকগ্রন্থ (২০১৫) ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর প্রেমের কবিতা নিয়ে অনুকাব্য।

এ ছাড়া অপ্রকাশিত রয়েছে হিমেলের বেশ কিছু কবিতার বই ও গান।



সাতদিনের সেরা