kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

ফের পেছাল ঢাবির ভর্তি পরীক্ষা, নতুন তারিখ ১ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৪ জুলাই, ২০২১ ০০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ফের পেছাল ঢাবির ভর্তি পরীক্ষা, নতুন তারিখ ১ অক্টোবর

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ আবারও পেছানো হয়েছে। নতুন তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে ১ অক্টোবর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের ভর্তি পরীক্ষাও পিছিয়ে ২৯ অক্টোবর করা হয়েছে। 

এই নিয়ে তিন দফা পরিবর্তন হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ। এর আগে আগামী ৩১ জুলাই থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত এই সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ অনুষদগুলোর ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকরা এতে যুক্ত ছিলেন। 

ডিনস কমিটির সভা সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে সভায় ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি শুরু হবে। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত খ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট (বহুনির্বাচনী), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা। 

১১ সেপ্টেম্বর থেকে ভর্তীচ্ছু শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। সাত কলেজের ভর্তি পরীক্ষাও পেছানো হয়েছে। ২৯ অক্টোবর বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এর পর ৩০ অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া আগামী ২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিট এবং ১২ নভেম্বর গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের পরীক্ষা হবে। তবে তারিখগুলোর অনুমোদন দেওয়া হবে আজ বুধবার। তারিখগুলো অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সঙ্গে সাংঘর্ষিক কি না এবং কোনো জাতীয় অনুষ্ঠান আছে কি না, তা বিবেচনা করা হবে। বিবেচনা করে আজ উপাচার্য তারিখের অনুমোদন দেবেন। 



সাতদিনের সেরা