kalerkantho

বৃহস্পতিবার । ১ আশ্বিন ১৪২৮। ১৬ সেপ্টেম্বর ২০২১।৮ সফর ১৪৪৩

কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে বাম দলগুলোর শোক

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০২১ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে বাম দলগুলোর শোক

বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ও বাম জোটের অন্যতম শীর্ষ নেতা কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছে বাম গণতান্ত্রিক জোট। জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ আজ বুধবার এক বিবৃতিতে শোক প্রকাশ করেন।

বাম জোটের বিবৃতিতে বলা হয়েছে, মুবিনুল হায়দার চৌধুরী ছিলেন শ্রমজীবী মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। তিনি সারা জীবন শ্রমিকশ্রেণির মুক্তির লক্ষ্যে সংগ্রাম করে গেছেন। আমৃত্যু বিপ্লবী এই কমরেডের মৃত্যুতে বাম রাজনীতির এক অপূরণীয় ক্ষতি হলো। কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর আজীবন লালিত স্বপ্ন শোষণহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামকে এগিয়ে নেওয়ার মাধ্যমে তাঁর সংগ্রামী স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে দেশের সকল বাম-প্রগতিশীল রাজনৈতিক দলের নেতা-কর্মী ও ব্যক্তি গোষ্ঠীর প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

সিপিবি

কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহম্মদ শাহ আলম। এক বিবৃতিতে তারা দেশের বাম আন্দোলনে কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর অবদান কৃতজ্ঞচিত্ত স্মরণ করেছেন। একইসঙ্গে তাঁর স্বপ্নের সমাজতান্ত্রিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করার আহ্বান জানিয়েছেন।

বাসদ

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে বলেছেন, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আমৃত্যু দেশের শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে নিবেদিত ছিলেন। তাঁর চিন্তার সাথে ভিন্নমত থাকলেও দেশের শ্রমজীবী মানুষের মুক্তির সংগ্রামে তাঁর অবদান আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি। বিবৃতিতে তাঁর দলের সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আন্তরিক সমবেদনা ও তাঁর সংগ্রামী স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান খালেকুজ্জামান।

কমরেড মবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করে আরো বিবৃতি দিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। এছাড়া এক যৌথ বিবৃতিতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন প্রগতিশীল নারী সংগঠনসমূহের সমন্বয়ক ও সিপিবি’র নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, নারী সংহতির সভাপতি তাসলিমা আখতার লিমা ও বিপ্লবী নারী ফোরামের সহ-সাধারণ সম্পাদক আমেনা আক্তার।



সাতদিনের সেরা