kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

লকডাউনেও আজ বসছে আপিল বিভাগ

বাসায় বসেই বিচারকাজ পরিচালনা করবেন বিচারপতিরা

নিজস্ব প্রতিবেদক   

৬ জুলাই, ২০২১ ০১:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনেও আজ বসছে আপিল বিভাগ

চলমান লকডাউনের মধ্যেই আপিল বিভাগের বিচারপতিরা আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার নিজ নিজ বাসায় অবস্থান করে ভার্চুয়ালি আদালত কার্যক্রম পরিচালনা করবেন। পূর্বঘোষণা অনুযায়ী এ দুই দিন ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের জেল আপিল মামলা শুনানি করা হবে। এরই মধ্যে আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকাও নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তালিকায় ৪৫টি মামলা রয়েছে। এ ক্ষেত্রে বলা হয়েছে, এই তালিকা ৬ ও ৭ জুলাইয়ের জন্য প্রযোজ্য। 

সংশ্লিষ্ট আইনজীবীদের কার্যতালিকাভুক্ত মামলার নথি নিজ নিজ বাসায় নিয়ে রাখতে বলা হয়েছে। আইনজীবীদেরও বাসায় অবস্থান করে মামলায় শুনানি করতে বলা হয়েছে। আর এ জন্য আপিল বিভাগের দুজন কর্মকর্তাকেও বাসায় বসে আদালতে যুক্ত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে গত ৩০ জুন থেকে সরকার সারা দেশে লকডাউন ঘোষণা করায় সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকলেও সীমিত পরিসরে আদালত খোলা রাখা হয়েছে। ওই দিনই আপিল বিভাগ মঙ্গল ও বুধবারের (৬ ও ৭ জুলাই) জন্য খোলা রাখার ঘোষণা দিয়েছিলেন প্রধান বিচারপতি। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে জরুরি মামলা নিষ্পত্তির জন্য এ ব্যবস্থা রাখা হয়েছে।  



সাতদিনের সেরা