kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বললেন

‘ঢাকাকে অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে’

অনলাইন ডেস্ক   

৩০ জুন, ২০২১ ১৭:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



‘ঢাকাকে অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে’

ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, সবুজায়নের মাধ্যমে ঢাকাকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে, ছাদবাগান করলে মওকুফ করা হবে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স।

আজ বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলা মাঠে ডিএনসিসির বৃক্ষরোপণ অভিযান ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডের বিভিন্ন রাস্তা, খালের পাড়, রেললাইনের ধার, লেকের পাড়, শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা ও সুবিধাজনক স্থানে টিম গ্রুপের পক্ষ থেকে দেয়া সর্বমোট ২ লাখ গাছের চারা রোপণ করা হবে।

মো. আতিকুল ইসলাম বলেন, সবার বাসযোগ্য একটি সুস্থ ও সুন্দর নগরী গড়ে তোলার লক্ষ্যে সুবিধাজনক স্থানসমূহে পর্যাপ্তসংখ্যক গাছের চারা রোপণ ও পরিচর্যার জন্য ডিএনসিসির পাশাপাশি সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যই বিভিন্ন প্রজাতির গাছের চারা লাগিয়ে সেগুলোর পরিচর্যা করতে হবে।

তিনি বলেন, শূন্য থেকে দুই বছর বয়সী সকল শিশুকে জন্মসনদের সঙ্গে লংকাবাংলা ফাইনান্সের অর্থায়নে জিও ব্যাগে করে একটি করে গাছের চারা উপহার দেওয়া হবে।

মো. আতিকুল ইসলাম বলেন, কংক্রিটের ঢাকা থেকে বাঁচতে হলে বিশুদ্ধ অক্সিজেনের জন্য গাছের কোনো বিকল্প নেই। তাই আমাদের সকলকে নিজেদের প্রয়োজনেই গাছ লাগাতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় পরিবেশের উন্নয়নে কাজ করতে হবে এবং পানিসহ সকল প্রাকৃতিক সম্পদের অপচয় রোধ করে সেগুলোর পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত ২৪টি জায়গাকে খেলার মাঠে রূপান্তরিত করা হচ্ছে। করোনা মহামারির পরপরই ৮টি মাঠ খুলে দেওয়া হবে।

মো. আতিকুল ইসলাম আরও বলেন, ঢাকা একটি অপরিকল্পিত নগরী সঠিক পরিকল্পনায় এই নগরীকে গড়ে তোলা হয়নি, তাই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডকে সময়োপযোগী পরিকল্পনা মোতাবেক গড়ে তোলা হবে।

ডিএনসিসি মেয়র বাণিজ্যমেলা মাঠে গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ অভিযান ২০২১ এর শুভ উদ্বোধন করেন। তিনি বেশ কয়েকটি শিশুর অভিভাবকের নিকট একটি করে গাছের চারাসহ জন্মসনদ হস্তান্তর করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নাহিদ ইজাহার খান এমপি, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা