kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

১৫ বছর পর কারামুক্ত

জেএমবি সদস্য মাসুদের জামিন স্থগিত, আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুন, ২০২১ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



জেএমবি সদস্য মাসুদের জামিন স্থগিত, আত্মসমর্পণের নির্দেশ

নিষিদ্ধ ঘোষিত জেএমবি সদস্য ১৫ বছর কারাবন্দি থাকার পর হাইকোর্ট থেকে জামিনে কারাগার থেকে মুক্তি পাওয়া জেএমবি সদস্য মাসুদকে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। মাসুদকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে এ আদেশ দেন দেশের সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ।

জামাআতুল মুজাহিদীন অব বাংলাদেশের (জেএমবি) প্রধান শায়খ আবদুর রহমানকে সিলেট থেকে গ্রেপ্তারের এক সপ্তাহের মধ্যেই ২০০৬ সালের ৬ মার্চ সংগঠনটির সেকেন্ড ইন কমান্ড ছিদ্দিকুল ইসলাম বাংলা ভাইকে ময়মনসিংহের মুক্তাগাছার একটি প্রত্যন্ত গ্রাম থেকে গ্রেপ্তার করা হয়। এ সময় র‌্যাবের ওপর বোমা হামলা চালানো হয়। বোমায় আহত বাংলা ভাইয়ের সঙ্গে গ্রেপ্তার করা হয় জেএমবি সদস্য মাসুদকেও। এরপর দীর্ঘ ১৫ বছরেরও বেশিদিন কারাবন্দি ছিলেন মাসুদ। এ অবস্থায় হাইকোর্ট থেকে গত ৭ মার্চ জামিন নিয়ে কারাগার থেকে মুক্তি পান তিনি। এ অবস্থায় তার জামিন স্থগিত ও আত্মসমর্পণের নির্দেশনা চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আবেদনের ওপর গতকাল শুনানি শেষে আদেশ দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ঝালকাঠিতে দুই বিচারক হত্যা মামলায় ২০০৮ সালে শায়খ আবদুর রহমান ও ছিদ্দিকুল ইসলাম বাংলা ভাইসহ জেএমবির শীর্ষ ছয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।



সাতদিনের সেরা