kalerkantho

শুক্রবার । ২২ শ্রাবণ ১৪২৮। ৬ আগস্ট ২০২১। ২৬ জিলহজ ১৪৪২

আইনজীবীদের টিকায় অগ্রাধিকার দেওয়ার প্রশ্নে হাইকোর্টে শুনানি ২৭ জুন

অনলাইন ডেস্ক   

২৪ জুন, ২০২১ ১৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



আইনজীবীদের টিকায় অগ্রাধিকার দেওয়ার প্রশ্নে হাইকোর্টে শুনানি ২৭ জুন

করোনার টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় আইনজীবীদের অন্তর্ভুক্ত করতে জারি করা রুলের ওপর আগামী ২৭ জুন শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এদিন ধার্য করেছেন। 

এ ছাড়া করোনা টিকা সম্পর্কিত সর্বশেষ তথ্য রাষ্ট্রপক্ষের কাছে জানতে চেয়েছেন হাইকোর্ট। 

এ বিষয়ে সব তথ্য স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছ থেকে জেনে আদালতকে অবহিত করতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে।

করোনার টিকা প্রদানের অগ্রাধিকার তালিকায় ১৯ ধরনের ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত রয়েছে। এই তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের অন্তর্ভুক্তি চেয়ে গত ১১ এপ্রিল  রিট আবেদন করেন অ্যাডভোকেট মো. আবু তালেব। এরও আগে গত ৩১ মার্চ সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন। নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে গত ১৩ এপ্রিল রুল জারি করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়। 

এই রুলের ওপর চূড়ান্ত শুনানির জন্য গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ছিল। রিট আবেদনের পক্ষে শুনানির জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জেড আই খান পান্না, সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ অপরাপর আইনজীবীরা ভার্চুয়ালি যুক্ত হন। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।
 
এ সময় আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, ‘আমাদের কাছে যতটুকু তথ্য আছে, তা হল, এ মুহুর্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া চলছে। আপনি স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে টিকা নিয়ে কথা বলবেন। রবিবার আমাদের জানাবেন।’

এর আগে আইনজীবী ও তাদের পরিবারের সদস্যদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকার আওতায় আনতে গতবছর ৩ ডিসেম্বর স্বাস্থ্য সচিবের প্রতি অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।



সাতদিনের সেরা