kalerkantho

শুক্রবার । ২২ শ্রাবণ ১৪২৮। ৬ আগস্ট ২০২১। ২৬ জিলহজ ১৪৪২

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন করলেন শিক্ষামন্ত্রী

‘বঙ্গবন্ধুর বিশ্বনেতা হয়ে ওঠার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে’

অনলাইন ডেস্ক   

২৪ জুন, ২০২১ ১৮:৫০ | পড়া যাবে ৪ মিনিটে



‘বঙ্গবন্ধুর বিশ্বনেতা হয়ে ওঠার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে’

নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) আজ এক অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে প্রকাশিত “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন করে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেন, আমরা বঙ্গবন্ধুর ওপর অনেকগুলো বই ইতোমধ্যে পেয়েছি তবে আমি মনে করি যে নর্থ সাউথ ইউনিভার্সিটির রচিত “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এ বইটি সেই সকল বই এর মধ্যে একটি উল্লেখযোগ্য সংযোজন এবং  বঙ্গবন্ধুর সম্পর্কে পাঠে ও এটি  উল্লেখযোগ্য সংযোজন হিসেবে  বিশেষভাবে বিবেচিত হবে। এই বইটি আমাদের দেশের ও বিদেশের অনেক শিক্ষাবিদ, গবেষক এবং রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও ব্যবসায়ী যারা বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখেছেন তেমন লেখকের লেখা রয়েছে। বঙ্গবন্ধুর জীবনের নানান দিক এই বই এ তুলে ধরার চেষ্টা করেছেন। আমাদের দেশে বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজিতে লেখা ভাল বই এর সংখ্যা খুবই  কম, যে কারনে আমাদের  মুক্তিযুদ্ধ বা আমাদের ইতিহাস বা অর্জন সেগুলো আন্তর্জাতিক পর্যায়ে প্রচার যত হওয়া প্রয়োজন ছিল তত কিন্তু নয়।

তিনি বলেন, আমাদের যত আন্তর্জাতিক মানের ইংরেজি ও বিদেশি ভাষায় লেখা হবে বা আমাদের বাংলা লেখা বইয়ের অনুবাদ হবে তত বেশি আন্তর্জাতিক পর্যায়ে পাঠকের কাছে আমাদের ইতিহাস পৌঁছাবে। এসব কারনেই এই বইটি অনন্য সংযোজন হবে। আমাদের বঙ্গবন্ধুকে জানতে হবে, বঙ্গবন্ধুর বঙ্গবন্ধু হয়ে উঠা, জাতীয় নেতা থেকে বিশ্বনেতা হয়ে উঠা এসব ইতিহাস আমাদের নতুন প্রজন্মকে জানাতে হবে। তাহলে আমরা আমাদের সত্যিকারে পরিচয় আমরা জানতে পারব। বঙ্গবন্ধু  একজন কালজয়ী মানুষ ছিলেন। তিনি মানুষ এর মনে জায়গা করে নিয়েছিলেন। ইতিহাসে তিনি শুধু জায়গা করে নেননি, ইতিহাস তিনি নির্মাণ করেছেন নিজেই। তিনিই ইতিহাস তিনিই বাংলাদেশ। আজ বাংলাদেশের যত আগ্রগতি হয়েছে তার সব কিছুর মাঝেই বঙ্গবন্ধু এর অবদান রয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম বলেন,আমি বঙ্গবন্ধুকে অনেক কাছে থেকে দেখেছি এবং চিনেছি তাঁর কাছ থেকেই অনুপ্রেরনা ও আদর্শ বুকে ধারণ করেই জীবনে সফল হয়েছি।

তিনি বলেন, এনএসইউ ১৩০০ এর অধিক মুক্তিযোদ্ধা এর সন্তানকে সম্পূর্ণ বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়ে সম্মানিত করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে নতুন প্রজন্ম এবং বিশ্ববাসিকে জানানোর উদ্দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক বই রচনা করছে এবং বঙ্গবন্ধুর ছবি সম্বলিত কলম সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের  মাঝে বিতরনের উদ্যোগে গ্রহণ করেছে।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহায়তায় আয়োজিত ১০০ দিনব্যাপী "বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ" প্রতিযোগিতার এর নলেজ পার্টনার হিসেবে নর্থ সাউথ ইউনিভার্সিটি এই মহৎ উদ্যোগে যুক্ত থেকেছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে রচিত “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে এবং জনসংযোগ অফিসের পরিচালক  জামিল আহমেদ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি এম. এ. কাশেম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য আজিম উদ্দিন আহমেদ, বেনজীর আহমেদ এবং আজিজ আল কায়সার। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান এবং “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” বইয়ের সম্পাদক অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে নতুন প্রজন্ম এবং বিশ্ববাসিকে জানানোর উদ্দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির দেশ বিদেশের স্বনামধন্য ৪৭ জন লেখক ও রাজনিতিবিদদের  লেখা নিয়ে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” নামে বইটি রচনা করেছে। বিভিন্ন পর্যায়ের পাঠকদের কথা বিবেচনা করে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই প্রকাশিত হলো।



সাতদিনের সেরা