kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

আপিল বিভাগে মামলার কার্যতালিকা নিয়ে প্রধান বিচারপতির অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০২১ ০১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



আপিল বিভাগে মামলার কার্যতালিকা নিয়ে প্রধান বিচারপতির অসন্তোষ

আপিল বিভাগের মামলার কার্যতালিকা প্রস্তুত করা নিয়ে সংশ্লিষ্ট শাখার কর্মকর্তাদের প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বুধবার (২৩ জুন) আপিল বিভাগে ভার্চুয়ালি মামলার শুনানিকালে অসন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি এ প্রসঙ্গে আদালতে বলেন, ‘অফিসে ঘাপলাবাজি শুরু হয়েছে কি না জানি না। দিতে বলেছি ডেথ রেফারেন্সের মামলা। দিচ্ছে যাবজ্জীবন সাজা আর খালাসের বিরুদ্ধে আপিল তালিকায় তুলে দেওয়া হচ্ছে।’ এ সময় একজন কর্মকর্তাকে মোবাইল ফোনে কল করে কার্যতালিকার বিষয়ে উল্লিখিত বক্তব্য তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, ‘আপনার অফিসের মধ্যে নিশ্চয়ই গোলমাল আছে।’ 

আপিল বিভাগে প্রতি সপ্তাহের মঙ্গল ও বুধবার ফাঁসির আসামির মামলা (ডেথ রেফারেন্স) ও জেল আপিল মামলার শুনানি হয়। এ ক্ষেত্রে কার্যতালিকা প্রস্তুতের সময় প্রধান বিচারপতি ডেথ রেফারেন্সকে অগ্রাধিকার দিতে সংশ্লিষ্ট শাখা কর্মকর্তাদের নির্দেশ দেন। কিন্তু ফাঁসির আসামির মামলার ফাঁকে ফাঁকে যাবজ্জীবন সাজার মামলা এবং হাইকোর্টে খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলও কার্যতালিকায় দেওয়া হয়েছে। এটা দেখেই অসন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি।

এ প্রসঙ্গে প্রধান বিচারপতি আরো বলেন, কারাগারে একেকটি কনডেম সেলের সামনে চারজন করে পুলিশ ডিউটিতে থাকে। ২৪ ঘণ্টা ডিউটিতে রাখতে হয় পুলিশ। বিপুলসংখ্যক পুলিশ সদস্য সেখানে মোতায়েন। তিনি বলেন, আমাদের সামনে (আপিল বিভাগে) প্রায় ৫০০ মামলা আছে। যেখানে কনডেম সেলে আসামি। এটাকে মাথায় নিয়েই কাজ করতে হবে। দ্রুত মামলা নিষ্পত্তি করতে হবে। অথচ অফিস কি করছে!



সাতদিনের সেরা