kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান, ইজিবাইক বন্ধের প্রতিবাদে কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

২৩ জুন, ২০২১ ১৬:২৪ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাটারিচালিত রিকশা-ভ্যান, ইজিবাইক বন্ধের প্রতিবাদে কর্মসূচি

সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান, ইজিবাইকসহ সাধারণ মানুষের চলাচলের আরো কিছু যানবাহন নিষিদ্ধ করার প্রতিবাদে আগামী ২৭ জুন রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি প্রদানসহ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন। কর্মসূচীতে ২৫ জুন থানা ও উপজেলায় শ্রমিক সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছে।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়। রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদাৎ খাঁ’র সভাপতিত্বে ও কেন্দ্রীয় নেতা আরিফুল ইসলাম নাদিমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন,  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, সংগঠনের কেন্দ্রীয় নেতা মঞ্জুর মঈন, অনিক রায়, জাহিদ প্রমুখ।

সমাবেশে সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, স্বাধীনতার সময় ‘কেউ খাবে তো কেউ খাবে না তা হবে না তা হবে না’ এই শ্লোগান দিতাম। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের একই শ্লোগান দিতে হয়। দীর্ঘ ৫০ বছরেও আমরা স্বাধীনতার প্রকৃত রূপ দেখতে পাই নাই। সরকার গরিব মানুষের কথা না ভেবে শুধু গুলশান-বনানীর মানুষের কথা ভাবে। দেশের সাধারণ মানুষের মুখে অন্নের যোগান দিতে সরকার ব্যর্থ। রিকশাচালকরা নিজ উদ্যোগে জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছে।  সরকার আজ তাদের রুটি-রুজির অধিকার কেড়ে নিয়ে সর্বশান্ত করে পথে বসাচ্ছে।

সমাবেশ থেকে অবিলম্বে ব্যাটারি রিকশা নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল ও বুয়েট প্রস্তাবিত রিকশাবডি, গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকসহ ব্যাটারি চালিত রিকশার লাইসেন্স প্রদানের দাবি জানানো হয়।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে।



সাতদিনের সেরা