kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

করোনা পরিস্থিতি ক্ষতি পোষাতে শিক্ষকদের ৬ দাবি

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুন, ২০২১ ০৪:১৬ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরিস্থিতি ক্ষতি পোষাতে শিক্ষকদের ৬ দাবি

করোনায় বিপর্যস্ত শিক্ষাকে টেকসই ভিত্তির ওপর দাঁড় করাতে ১০টি শিক্ষক কর্মচারী সংগঠনের জোট ‘স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন’ ৬ দফা দাবি জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু লিখিত বক্তব্যে বলেন, করোনায় অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব কিন্তু শিক্ষার ক্ষতি পূরণ করা সম্ভব নয়। তিনি অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ খাতের বাজেট কমিয়ে শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানান।

দাবিগুলো হচ্ছে- করোনায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনা কিংবা বিশেষ বৃত্তি বা অনুদানের ব্যবস্থা গ্রহণ; রাষ্ট্রীয় উদ্যোগে বিশেষজ্ঞ চিকিত্সকের মাধ্যমে শিক্ষার্থীদের চিকিত্সার ব্যবস্থা; স্বীকৃতিপ্রাপ্ত সকল স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্ত এবং অবিলম্বে ঐচ্ছিক বদলী বাস্তবায়ন করা। এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের সরকারি অনুরূপ শতভাগ উত্সব ভাতা, মেডিকেল ভাতা ও বাড়ি ভাড়া প্রদান; কারিগরি শিক্ষা বোর্ডকে ঢেলে সাজানো এবং অন্তত দুটি শিক্ষা সেশনের মেয়াদ এক বছরের স্থলে আট-নয় মাস করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান নাঈম, অধ্যক্ষ নাসির উদ্দিন বাবুল প্রমুখ।



সাতদিনের সেরা