kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

হাতিরঝিলে তেজগাঁও শিল্প এলাকায়

২৪ প্লট বরাদ্দ মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হলো মানবাধিকার সংগঠন এইচআরপিবি

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০২১ ২০:২৬ | পড়া যাবে ২ মিনিটে



২৪ প্লট বরাদ্দ মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হলো মানবাধিকার সংগঠন এইচআরপিবি

হাতিরঝিলে তেজগাঁও শিল্প এলাকায় ২০০৩ সালে আইন অমান্য করে ২৪টি প্লট বরাদ্দের ঘটনার মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হয়েছে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দিয়েছেন। আদালত আদেশে বলেছেন, মামলার বিষয়বস্তু জনস্বার্থ সংশ্লিষ্ট বিধায় আবেদন মঞ্জুরযোগ্য। আদালতে এইচআরপিবি’র পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার মইনুল হোসেন, ব্যারিস্টার ফিদা এম কামাল এবং অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান।

হাতিরঝিলে তেজগাঁও শিল্প এলাকায় সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া, সাজু ইসলাম, শফিক রেহমান, আজম এ চৌধুরী, কামরুল ইসলাম, গিয়াসউদ্দিন আল মামুনসহ মোট ২৪ জনকে প্লট বরাদ্দ দেওয়া হয়। এ ঘটনা নিয়ে ‘সড়ক প্রকল্প রাতারাতি হয়ে গেল শিল্প প্লট’ শিরোনামে ২০১০ সালে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর বিচারপতি এএইচ এম শামসুদ্দিন চৌধুরীর নেতৃত্বে হাইকোর্ট ২০১২ সালে স্বতপ্রনোদিতভাবে রুল জারি করেন। রুলে বরাদ্দপত্র কেন বাতিল করা হবে না এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। এছাড়া একটি কমিটি গঠন করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়। পরবর্তিতে ২০১৮ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, তদন্ত প্রতিবেদন পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে মামলাটি রুল শুনানির জন্য উত্থাপিত হলে এইআরপিবি পক্ষভুক্ত হওয়ার আবেদন করে। আদালত ২০১৯ সালের ১১ নভেম্বর আবেদনটি নথিভূক্ত করেন। এ আদেশে সংক্ষুব্ধ হয়ে এইচআরপিবি আপিল বিভাগে আবেদন করে। এ আবেদনের ওপর শুনানি শেষে পক্ষভুক্তির আবেদন শুনানির নির্দেশনা দিয়ে বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বে পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় শুনানি শেষে আদেশ দেন আদালত।



সাতদিনের সেরা