kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

পরিবার পরিকল্পনা কার্যক্রমে সকলকে সংযুক্ত হওয়ার আহ্বান স্পিকারের

নিজস্ব প্রতিবেদক   

২৯ মে, ২০২১ ২১:০৬ | পড়া যাবে ২ মিনিটে



পরিবার পরিকল্পনা কার্যক্রমে সকলকে সংযুক্ত হওয়ার আহ্বান স্পিকারের

সরকারের পরিবার পরিকল্পনা সংক্রান্ত কার্যক্রমের সাথে সকলকে সংযুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নারী শিক্ষার্থীদের জন্য টয়লেট স্থাপনসহ যুগোপযোগী অনেক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আজ শনিবার রাতে  ট্র্যাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা আয়োজিত ‘মিন্সট্রুয়াল হেলথ এওয়্যারনেস উইক’ উপলক্ষে আয়োজিত অনলাইন ইভেন্টে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। ডা. সাকিয়া হক ও ডা. মানসী সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে মালয়েশিয়া থেকে চৌ ইউ জি, যুক্তরাষ্ট্র থেকে ডা. এবরে আজুমাহ, নাইজেরিয়া থেকে ডা. অপিয়েমি আদেমি ও আইরিস যোলান্তিমা, ভারত থেকে নামিতা ক্রুল এবং দক্ষিণ আফ্রিকা থেকে নোকুজোলা ওয়ান্দে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার বলেন, সামাজিক-অর্থনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণ জরুরি। ট্র্যাভেলেটস অফ বাংলাদেশ- ভ্রমণকন্যা ২০১৬ সাল থেকে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য প্রতিভাবান নারী-মা-বোনেরা ছড়িয়ে আছেন, তাদের ক্ষমতায়নে কাজ করার উদ্দেশ্যে এ অলাভজনক সংগঠনটি কাজ শুরু করেছিল।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর প্রজনন স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মৌলিক বিষয়। ভ্রমণকন্যা নারীস্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে এপর্যন্ত সারাদেশের ১০২টি প্রতিষ্ঠানের প্রায় ৫২হাজার শিক্ষার্থীদের মাঝে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছে, যা অত্যন্ত প্রশংসনীয়। এ উদ্যোগের ফলে নারীদের স্বাস্থ্য সুরক্ষামূলক জ্ঞান অর্জনের পাশাপাশি তাদের আত্মবিশ্বাস ও আত্মনির্ভরতা বৃদ্ধি পেয়েছে।



সাতদিনের সেরা