kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম তুলে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহরের দাবি বাম জোটের

নিজস্ব প্রতিবেদক   

২৫ মে, ২০২১ ১৭:০৯ | পড়া যাবে ৩ মিনিটে



পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম তুলে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহরের দাবি বাম জোটের

পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম তুলে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহরের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আজ মঙ্গলবার অনুষ্ঠিত জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের ভার্চুয়াল সভায় সরকারের এ সিদ্ধান্তকে জাতিসংঘের দ্বিরাষ্ট্র নীতিরও পরিপন্থী বলে উল্লেখ করা হয়।

বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ইউসিএলবি সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী)’র আলমগীর হোসেন দুলাল, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)র ইকবাল কবীর জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক, সিপিবির সাজ্জাদ জহির চন্দন প্রমুখ।

সভায় বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট থেকে 'ইসরায়েল ছাড়া পৃথিবীর সকল দেশের জন্য প্রযোজ্য' বাক্যটি পরিবর্তন করে ইসরায়েল শব্দ বাদ দিয়ে 'সকল দেশের জন্য প্রযোজ্য' বাক্য প্রতিস্থাপন করার সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞাপন

সভার প্রস্তাবে বলা হয়, ফিলিস্তিনিদের আবাসভূমি দখল করে ইসরায়েল একটি জোর পূর্বক প্রতিষ্ঠিত রাষ্ট্র। যারা মধ্যপ্রাচ্যসহ গোটা পৃথিবীতে মার্কিন মদদে সন্ত্রাসী কার্যক্রম পারিচালনা করে আসছে। তারা এ পর্যন্ত বহু ফিলিস্তিনী নারী-পুরুষ-শিশুকে হত্যা করেছে। গাজা ও পশ্চিম তীরের সামান্য ভূমি বাদে সমগ্র ফিলিস্তিন ভূমি দখল করেছে এবং প্রতিনিয়ত যুদ্ধ, হত্যা সংঘটিত করে চলেছে। জাতিসংঘ দুই রাষ্ট্র নীতির মাধ্যমে সমাধানসূত্র খোঁজার চেষ্টা করেছিল। বাংলাদেশও সেই দুই রাষ্ট্র নীতিকে সমর্থন জানিয়েছে। কিন্তু গত দুই বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করে জাতিসংঘের ওই নীতিকে বাস্তবে প্রত্যাখ্যান করেছে।

সভায় বলা হয়, যুদ্ধবাজ মার্কিন যুক্তরাষ্ট্রের মদদে ইসরায়েল আজ গোটা দুনিয়ায় যুদ্ধাস্ত্র সরবরাহ করছে। তাদের গোয়েন্দা ডিভাইস আজ বিভিন্ন দেশে গোয়েন্দারা ব্যবহার করছে। এদিকে মার্কিন-ভারত-ইসরায়েলের মধ্যে সামরিক চুক্তি রয়েছে, যা দক্ষিণ এশিয়ার জন্য হুমকিস্বরূপ। আর এই যুদ্ধোন্মাদনাতে শামিল হওয়ার জন্য ভারত-মার্কিনকে খুশি করার জন্যই কি বাংলাদেশ পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে? সেটাই দেশবাসীর প্রশ্ন।

সভায় সাংবাদিক রোজিনা ইসলামের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার, সংবাদপত্রের স্বাধীনতায় সরকারি হস্তক্ষেপ বন্ধ এবং ডিজিটাল নিরাপত্তা আইন ও অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট বাতিলের দাবিতে আগামী ৩১ মে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।



সাতদিনের সেরা