kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন

‘কারাগারে বন্দিদের করোনায় আক্রান্তের সংখ্যা অনেক কম’

অনলাইন ডেস্ক   

২৩ মে, ২০২১ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



‘কারাগারে বন্দিদের করোনায় আক্রান্তের সংখ্যা অনেক কম’

ফাইল ফটো

করোনার প্রাদুর্ভাবে কারাবন্দিদের স্বাস্থ্যসুরক্ষা নিয়ে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এ কারণেই বন্দিদের করোনায় আক্রান্তের সংখ্যা অনেক কম বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রবিবার কারা অধিদপ্তর আয়োজিত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে দেশের তিনটি কারাগারে নবনির্মিত আইসোলেশন সেন্টার উদ্বোধন করা হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কারাগারকে যুগোপযোগী ও সংশোধনাগারে রূপান্তর করেছেন। তাদের খাবারের মেন্যুতে পরিবর্তন আনা হয়েছে। তাদের স্বাস্থ্যসম্মত খাবার দেওয়া হচ্ছে। এছাড়াও তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে কারাগার থেকে বের হয়ে কাজ করতে পারে।

মন্ত্রী বলেন, কারাগারের পরিস্থিতি আগের চেয়ে অনেকটাই বদলেছে। আসামিরা ভালো পরিবেশে থাকছেন, করোনাকালীন সময়ে ভার্চ্যুয়ালি আদালতে উপস্থিত হচ্ছেন, কারাগারের ভেতরে খরচের জন্য ‘বিকাশ’ ও ‘নগদে’ টাকা পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। বন্দিদের মধ্যে করোনা যাতে না ছড়াতে পারে এজন্য তাদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না। তারা ১০ মিনিট ফোনে কথা বলার সুযোগ পাচ্ছেন।

এসময় কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার, কিশোরগঞ্জ এবং ফেনী কারাগারে আইসোলেশন সেন্টারের উদ্বোধন করা হয়।

কারা অধিদপ্তর ও রেড ক্রসের (আইসিআরসি) যৌথ উদ্যোগে সেন্টারগুলো চালু করা হয়েছে।

উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দিদের সুরক্ষায় এই তিনটি কারাগারে আইসোলেশন সেন্টার উদ্বোধন করা হলো। ৩টি সেন্টারে মোট ১৩৯ জনকে রাখা যাবে।



সাতদিনের সেরা