kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে ইজিসিবি-মারুবেনি সমঝোতা

নিজস্ব প্রতিবেদক   

২০ মে, ২০২১ ১৯:১২ | পড়া যাবে ২ মিনিটে



সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে ইজিসিবি-মারুবেনি সমঝোতা

বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) ও জাপানের মারুবেনি করপোরেশনের যৌথ উদ্যোগে 'ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র প্রকল্প' বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। জমির স্বল্পতার জন্য সৌর বিদ্যুৎ ব্যাপক হারে উৎপাদন করা যাচ্ছে না। এমন প্রযুক্তি উদ্ভাবন করা প্রয়োজন যাতে সৌরবিদ্যুৎ উৎপাদনে স্বল্প জমি লাগে।   

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি মিশ্রণে আরো ভিন্নতা আনা প্রয়োজন। জ্বালানি হিসেবে হাইড্রোজেন নিয়ে উন্নত বিশ্ব কাজ করছে। বায়ু থেকে বিদ্যুৎ, সোলার রুফটপ, ওশান এনার্জি নিয়েও নতুন করে ভাবার সময় এসেছে। এসব কাজে গবেষণার জন্য প্রয়োজনে অর্থায়নও করা যাবে।

সমঝোতা চুক্তিতে ইজিসিবির পক্ষে কোম্পানির সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনির পক্ষে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক হিরুকি গুটু স্বাক্ষর করেন।

বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, ইজিসিবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ ফয়জুল আমিন, ইজিসিবির ব্যবস্থাপনা পরিচালক অরুণ কুমার সাহা ও মারুবেনির এশিয়া পাওয়ার বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সাওয়াদা মিৎসুরু সংযুক্ত থেকে  বক্তব্য রাখেন।

ইজিসিবি একটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা, যার মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেগাওয়াট। ইজিসিবি বর্তমানে ঢাকার অদূরে ৩টি বিদ্যুৎ কেন্দ্র (সিদ্ধিরগঞ্জ ২ x ১২০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট, হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট) পরিচালনা করছে। প্রচলিত বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি, ইসিজিবি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করেছে। সে লক্ষ্যে ফেনী জেলার সোনাগাজীতে প্রয়োজনীয় জমি (যা অনুর্বর ও প্রায় অনাবাদী) অধিগ্রহণ করেছে যেখানে পর্যায়ক্রমে ২৫০ মেগাওয়াট সৌর এবং ২০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। ওই স্থানে ইজিসিবির আওতায় বর্তমানে একটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন আছে। মারুবেনি করপোরেশন এর বর্তমানে ১৯টি দেশে বিদ্যুৎ উৎপাদনে (প্রায় ১২ গিগাওয়াট) অবদান রাখছে।



সাতদিনের সেরা