kalerkantho

শনিবার । ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮। ১২ জুন ২০২১। ৩০ শাওয়াল ১৪৪২

বেসরকারি শিক্ষক নিয়োগ

এনটিআরসিএর বিরুদ্ধে আদালত অবমাননার প্রশ্নে আদেশ আজ

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২১ ০৯:০২ | পড়া যাবে ২ মিনিটে



এনটিআরসিএর বিরুদ্ধে আদালত অবমাননার প্রশ্নে আদেশ আজ

নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগের সুপারিশের রায় বাস্তবায়ন না করায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের ওপর আদেশের জন্য আজ বৃহস্পতিবার (২০ মে) দিন ধার্য রয়েছে।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গত মঙ্গলবার এ আদেশ দেন। আদালত অবমাননার অভিযোগের বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যানের পক্ষে জবাব দাখিলের জন্য সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এই দিন ধার্য করা হয়।

আদালতে এনটিআরসিএর পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিট আবেদনকারী শিক্ষকদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ)।

এদিকে, এনটিআরসিএ চেয়ারম্যান মো. মিজবাহুল হক মণ্ডলকে হাইকোর্টে সশরীরে হাজির হওয়ার নির্দেশনা চেয়ে আবেদন দেওয়া হয়েছে।

হাইকোর্ট ২০১৭ সালের ১৪ ডিসেম্বর এক রায়ে ৯০ দিনের মধ্যে একটি জাতীয় মেধা তালিকা করাসহ সাত দফা নির্দেশনা দেন। ওই রায়ে বলা হয়, এনটিআরসিএ নিয়োগের উদ্দেশ্যে যদি কোনো সুপারিশ করে, তবে তা ৬০ দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সনদধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে।

এনটিআরসি কর্তৃপক্ষ হাইকোর্টের এই রায় বাস্তবায়ন না করেই তৃতীয় দফা নিয়োগ বিজ্ঞপ্তি জারি করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। এ আবেদনের ওপর গত ৬ মে শুনানি শেষে হাইকোর্ট সাত দিনের মধ্যে নিয়োগের সুপারিশ করার নির্দেশ দেন। একই সঙ্গে গত ৩০ মার্চ এনটিআরসিএর জারি করা তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এমপিওভুক্ত এবং নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের কার্যক্রম এ সময় পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়। 

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, এই আবেদনের শুনানি নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ সদনধারীদের মধ্যে রিট আবেদনকারী প্রায় দেড় হাজারজনকে এক সপ্তাহের মধ্যে নিয়োগের জন্য সুপারিশ করার নির্দেশ দেন হাইকোর্ট। তার পরও এনটিআরসিএ হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করেনি। এ কারণে এনটিআরসিএ চেয়ারম্যানকে হাইকোর্টে হাজির হওয়ার আদেশদানের আবেদন দেওয়া হয়।

 



সাতদিনের সেরা