kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

ঢাকায় আসছেন জাতিসংঘ সাধারণ পরিষদ সভাপতি

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মে, ২০২১ ০৫:২২ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় আসছেন জাতিসংঘ সাধারণ পরিষদ সভাপতি

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভোলকান বোজকির আগামী ২৫ থেকে ২৭ মে বাংলাদেশ ও পাকিস্তান সফর করবেন। নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর জানিয়েছে, তিনি ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। 

জাতিসংঘ সদর দপ্তর আরো জানায়, ভোলকান বোজকির ঢাকা সফরকালে ফরেন সার্ভিস একাডেমিতে বক্তব্য দেবেন। এতে বৈশ্বিক সংকট, আন্তর্জাতিক প্রেক্ষাপট, বহুপক্ষীয় ও জাতিসংঘ ব্যবস্থা গুরুত্ব পাবে। তিনি বাংলাদেশে জাতিসংঘ দলের সঙ্গেও সাক্ষাৎ করবেন। সফরকালে তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরেও যাবেন। সেখানে তিনি জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের কর্মকাণ্ড সরেজমিন দেখবেন। 

আর পাকিস্তান সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। 

উল্লেখ্য, ভোলকান বোজকির গত বছরের ১৫ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি তুরস্কের একজন কূটনীতিক ও রাজনীতিক। ২০১৫ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের মে পর্যন্ত তুরস্কের ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন তিনি। এর আগে ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৫ সালের আগস্ট পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের অন্তর্ভুক্তিবিষয়ক মুখ্য আলোচক হিসেবে দায়িত্ব পালন করেন।



সাতদিনের সেরা