kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

বায়তুল মোকাররমে হবে ঈদের ৫ জামাত, চলছে ধোয়া-মোছার কাজ

অনলাইন ডেস্ক   

১৩ মে, ২০২১ ১২:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বায়তুল মোকাররমে হবে ঈদের ৫ জামাত, চলছে ধোয়া-মোছার কাজ

ছবি: সংগৃহীত

আগামীকাল শুক্রবার (১৪ মে) মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে এবারো জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে স্বাস্থ্যবিধি মেনে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

ঈদ জামাতের জন্য মসজিদটিতে মূল প্রস্তুতি এরই মধ্যে শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 

আজ বৃহস্পতিবার (১৩ মে) সকালে জাতীয় মসজিদে গিয়ে দেখা গেছে, মসজিদে ধোয়া-মোছার কাজ চলছে। এ কাজে অংশ নিচ্ছেন মসজিদের খাদেমরা। তাঁরা কেউ ঝাড়ু দিচ্ছেন, কেউ পানি ছিটাচ্ছেন; আবার কেউ মেশিন দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন। 

মসজিদের প্রধান খাদেম মো. শহিদ উল্যাহ বলেন, গতকাল চাঁদ দেখা গেলে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতো। এই বিষয়টি মাথায় রেখেই সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। মসজিদের সাততলা থেকে শুরু করে নিচতলা পর্যন্ত জীবাণুনাশক দেওয়া হয়েছে। তিনি জানান, গতকালকেই বড়ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। আজ আবারও ধোয়া-মোছার কাজ করা হচ্ছে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্র জানায়, এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়। দ্বিতীয়টি সকাল ৮টায়, তৃতীয়টি সকাল ৯টায়, চতুর্থটি সকাল ১০টায় এবং পঞ্চম বা শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। 

ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী, মুসল্লিরা সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করবেন। একটি কাতার বাদ দিয়ে অন্য কাতারে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মসজিদের প্রবেশপথে হ্যান্ড সানিটাইজার থাকবে। ওজুখানায় পর্যাপ্ত পানি ও সাবান রাখা হবে। মুসল্লিদের আহ্বান জানানো হচ্ছে তাঁরা যেন সামাজিক দূরত্ব বজায় রাখেন এবং মাস্ক পরে মসজিদে প্রবেশ করেন।



সাতদিনের সেরা