kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

স্বপ্নের মেট্রো রেলের সফল পরীক্ষা যাত্রা

নিজস্ব প্রতিবেদক   

১২ মে, ২০২১ ০৩:০৯ | পড়া যাবে ২ মিনিটে



স্বপ্নের মেট্রো রেলের সফল পরীক্ষা যাত্রা

মেট্রো রেলের পরীক্ষামূলক যাত্রায় জাপানি রাষ্ট্রদূতসহ অতিথিরা

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ঘুরল মেট্রো রেলের চাকা। এর মধ্য দিয়ে বাংলাদেশ বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানীর উত্তরার দিয়াবাড়ীর ডিপোতে মেট্রো রেলের চলাচল দেখানো হয়।

এ উপলক্ষে ডিপোতে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ছয় বগির ট্রেনটি ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। এই ট্রেন সম্পূর্ণ বিদ্যুত্চালিত। জাপানের কাওয়াসাকি কম্পানি ট্রেনগুলোর নির্মাতা। তাদেরই একজন চালক ট্রেনটি চালিয়ে দেখান। ট্রেনটি ওয়ার্কশপ থেকে বের হলে সেখানে উপস্থিত সবাই হাততালি দিয়ে স্বাগত জানান।

ডিপোতে ট্রেনটি থামানো হলে সড়ক পরিবহন বিভাগের সচিব নজরুল ইসলাম, ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও জাইকার প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া ট্রেনটির ভেতরে ঘুরে দেখেন। অনুষ্ঠানে যুক্ত হয়ে মন্ত্রী বলেন, ‘মেট্রো রেল এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। এই মেট্রো রেলের মাধ্যমে বাংলাদেশ একই সঙ্গে বিদ্যুত্চালিত ট্রেনের যুগেও প্রবেশ করল।’

জাপান থেকে গত ২৩ এপ্রিল উত্তরা ডিপোতে এসে পৌঁছে এই ট্রেন সেট। বর্তমানে ডিপোতে এর নানা পরীক্ষা চলছে। সেতুমন্ত্রী জানান, চলতি বছরের আগস্টে উড়াল পথে মূল লাইনে ট্রেনের পারফরম্যান্স পরীক্ষা, এরপর সমন্বিত পরীক্ষা হবে। সর্বশেষ পরীক্ষামূলক চলাচল শুরু হবে।

ওবায়দুল কাদের বলেন, এখন পর্যন্ত মেট্রো রেলের নির্মাণকাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩.২৬ শতাংশ। তবে প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের কাজের অগ্রগতি ৮৪.৭৯ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজের অগ্রগতি ৫৯.৭৮

শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৪.৪০ শতাংশ।



সাতদিনের সেরা