kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

পবিত্র শবে কদরে গুনাহ মাফের আশায় রাত জেগে ইবাদত

অনলাইন ডেস্ক   

১০ মে, ২০২১ ০৪:৪০ | পড়া যাবে ২ মিনিটে



পবিত্র শবে কদরে গুনাহ মাফের আশায় রাত জেগে ইবাদত

গুনাহ মাফ ও অধিক সওয়াবের আশায় আজ রাত জেগে নফল ইবাদত, কোরআন তিলাওয়াত ও জিকির-আজকারের মধ্য দিয়ে পবিত্র শবে কদর পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে এবার বেশির ভাগ মানুষ বাসায় ইবাদত–বন্দেগিতে মশগুল আছেন।

রমজান মাসের বিশেষ মর্যাদার অন্যতম দিক লাইলাতুল কদর বা কদরের রাত, যার অপর নাম শবে কদর। মহিমান্বিত, বরকতময় ও ফজিলতপূর্ণ এই রাতে নামাজ আদায় করতে রাজধানীর মসজিদে মসজিদে মুসল্লিদের ভিড় বেড়েছে।

রবিবার (৯ মে) দিবাগত রাতে রাজধানীর প্রায় সব মসজিদেই মুসল্লিদের ভিড় লক্ষ্য করা গেছে। বিশেষ করে এশার আজানের পর থেকেই মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা।

প্রতিটি মসজিদেই স্বাস্থ্যবিধি মেনে নামাজ, কোরআন তিলাওয়াত, ওয়াজ ও দোয়া মাহফিলসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মুসল্লিরা তারাবি নামাজ শেষে নফল নামাজ আদায় করছেন। কেউ কেউ দরুদ পাঠ করছেন। অনেকেই কোরআন পাঠ ও জিকির আজগর করছেন।

এদিন শবে কদর উপলক্ষে মসজিদে সিমীত পরিসরে মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়। মসজিদের ইমামরা শবে কদরের রাত উপলক্ষে বিশেষ বয়ান দেন। তারা শবে কদরের রাতের ফজিলত বর্ণনা করেন। নামাজ শেখে বিশেষ মোনাজাতে দেশের শান্তি ও কল্যাণ কামনা করেন তারা। বিশেষ করে করোনাকালে দেশ ও বিশ্বের জন্য নাজাত প্রার্থনা করা হয়েছে।

মসজিদে নামাজ আদায়ের পর অনেকেই স্বজনদের কবর জিয়ারতের উদ্দেশে হাজির হন স্থানীয় কবরস্থানে। সেখানে তারা স্বজনদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেছেন।



সাতদিনের সেরা