kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

অনলাইন ডেস্ক   

৬ মে, ২০২১ ২১:৫৯ | পড়া যাবে ৩ মিনিটে



জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

জাম্বিয়া সফর শেষে বৃহস্পতিবার (০৬-০৫-২০২১) বিকাল সাড়ে চারটায় দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি। জাম্বিয়া আর্মি কমান্ডারের আমন্ত্রণে গত ৩০ এপ্রিল ২০২১ তারিখ তিনি জাম্বিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি জাম্বিয়া আর্মি কমান্ডার ছাড়াও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী, এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার, জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের কমান্ড্যান্টগণের সাথে সাক্ষাৎ করেন এবং জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ প্রশিক্ষণ সুবিধাদি পরিদর্শন করেন।

গত ৩ মে ২০২১ জেনারেল আজিজ আহমেদ এবং জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মিঃ ওয়েজি লুখেলে (Mr. Wezi Lukhele) এর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে দু'দেশের মধ্যে সহযোগিতা ও সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। মিঃ ওয়েজি লুখেলে বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর সাথে উন্নত সম্পর্ক স্থাপনসহ কৃষি ক্ষেত্রে বাংলাদেশের দক্ষতার সহায়তা নেয়ার ব্যাপারে জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত করেন। পরে জেনারেল আজিজ আহমেদ সেনা সদর দপ্তরে জাম্বিয়ার আর্মি কমান্ডার, লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ে (William Maipambe Sikazwe) এর সাথে সাক্ষাত করেন। সাক্ষাতে জেনারেল সিকাজওয়ে উভয় সেনাবাহিনীর মধ্যে সামরিক কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া সেনাবাহিনীর সাথে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনার ইচ্ছা প্রকাশ করেন। এছাড়াও তিনি সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় অন অ্যারাইভাল ভিসা’ প্রদানের বিষয়টিও তুলে ধরেন যা অতিশীঘ্র সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনের উদ্যোগ গ্রহণ করার আশ্বাস দেন জেনারেল সিকাজওয়ে। একই দিন বিকেলে জেনারেল আজিজ আহমেদ বিমান বাহিনীর সদর দপ্তরে জাম্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডা (Benedict T Kalinda) এর সাথে সাক্ষাৎ করেন। জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেয়ার বিষয়ে মেজর জেনারেল কালিন্ডা আগ্রহ প্রকাশ করলে তা স্বাগত জানান জেনারেল আজিজ আহমেদ। সেইসাথে আগামীতে দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক আরও জোড়ালো হবে বলে প্রত্যাশা করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান। সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে জাম্বিয়ার সেনাবাহিনী ও বিমানবাহিনীর দু’টি চৌকস দল কর্তৃক গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা প্রদান করা হয়।

গত ৪ মে জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর কমান্ড্যান্ট, লেঃ জেনারেল নাথান মুলেঙ্গা (Lieutenant General Nathan Mulenga) এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। এসময় জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধি দলকে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর একটি ইউনিট পরিদর্শন করেন।

এছাড়া, গত ৫ মে জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডো (Brigadier General Stephen Simusandu) এর সাথে সাক্ষাৎ করতঃ বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন এবং প্রশিক্ষণরত অফিসারদের উদ্দেশ্যে বক্তৃতা প্রদান করেন। এছাড়া তিনি দু'দেশের স্টাফ কলেজসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

সেনাপ্রধানের এই পরিদর্শনে জাম্বিয়া ও বাংলাদেশের সশস্ত্র বাহিনী ছাড়াও দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।



সাতদিনের সেরা