kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক   

৬ মে, ২০২১ ১৭:৫১ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের জামিন বহাল

চট্টগ্রামে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) তিন শিক্ষক ড. মাহবুব রহমান, কাওসার আহেমেদ ও নিজাম উদ্দিনের জামিন বাতিল করে তাদের আত্মসমর্পনের নির্দেশনা চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ওই তিন শিক্ষকের জামিন বহাল রয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ বৃহস্পতিবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। তিন শিক্ষকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড(এওআর) মধুমালতী চৌধুরী বড়ুয়া।

গতবছর ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে মারধরের অভিযোগে দুইদিন পর ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সহসম্পাদক কামাল উদ্দিন বাদী হয়ে ওইবছরের ১০ ফেব্রুয়ারি সীতাকুন্ডু থানায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা করেন। মামলায় বলা হয়, ওই তিন শিক্ষকের প্ররোচনায় ইসলামী ছাত্রশিবিরের ক্যাডাররা হামলা চালিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাংচুর করে। ওই তিন শিক্ষক জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

এ মামলায় ওই তিন শিক্ষক হাইকোর্টে জামিনের আবেতন করলে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পনের নির্দেশ দেওয়া হয়। এরপর তারা গতবছর ১৬ মার্চ চট্টগ্রাম আদালতে আত্মসমর্পন করে জামিনের আবেদন করেন। আদালত তাদের জামিন আবেদন খারিজ করে কারাগারে পাঠায়। এরপর তারা হাইকোর্টে জামিন আবেদন করলে হাইকোর্ট একইবছরের ২০ সেপ্টেম্বর তাদের জামিন মঞ্জুর করলে তারা কারাগার থেকে মুক্তি পান। এ অবস্থায় তাদের জামিন বাতিল করে আত্মসমর্পনের নির্দেশনা চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে।

যদিও ২৭ জানুযারি নির্যাতিত ছাত্র বাদী হয়ে ওইবছরের ৭ ফেব্রুয়ারি ছাত্রলীগের ১১ নেতাকর্মীকে আসামি করে মামলা করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওইদিনই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সবধরণের রাজনীতি ও র‌্যাগিং নিষিদ্ধ করে। এরপর ওই রাতেই তিন শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা হয়।



সাতদিনের সেরা