kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

গণতান্ত্রিক সরকার ছাড়া এ সংকট মোকাবেলা সম্ভব নয়: ফখরুল

নিজস্ব প্রতিবেদক   

৫ মে, ২০২১ ২০:০৭ | পড়া যাবে ৩ মিনিটে



গণতান্ত্রিক সরকার ছাড়া এ সংকট মোকাবেলা সম্ভব নয়: ফখরুল

ফাইল ফটো

করোনা মহামারী প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এরকম সংকট গণতান্ত্রিক সরকার ছাড়া মোকাবিলা সম্ভব নয়। সরকারের প্রণোদনায়ও দুর্নীতি হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

আজ বুধবার বিকালে করোনাভাইরাসে রোগীদের স্বাস্থ্য দিতে জিয়াউর রহমান ফাউন্ডেশনে তৈরি ‘অ্যাপস’ এর উদ্বোধন উপলক্ষে এই ভার্চুয়াল অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।

তিনি বলেন, ‘‘করোনায় যে প্রণোদনা দেয়া হয়েছে তাতে জীবিকার প্রশ্ন মানুষের। সেখানেও পুরোপুরিভাবে দুর্নীতির আশ্রয় গ্রহন করা হয়েছে। জনগনের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি।”

তিনি বলেন, ‘‘এই সরকার সম্পূর্ণভাবে জনবিচ্ছিন্ন একটি সরকার। যেহেতু তাদের কোনো জবাবদিহিতা নেই, সেজন্য মানুষের জীবন-জীবিকার প্রশ্নেও তাদের কোনো দায়িত্ববোধ নাই। সেই দায়িত্বহীনতার কারণে, জবাবহীনতার কারণে আজকে গোটা জাতিকে একটা চরম বিপদের মুখে ঠেলে দেয়া হয়েছে।”

মির্জা ফখরুল বলেন, ‘‘প্রকৃতপক্ষে মহামারী শুরু হওয়ার পর থেকে সরকারের চরম অযোগ্যতা ও অজ্ঞানতা এই করোনাভারাসকে নিয়ন্ত্রণের বাইরে ঠেলে দিয়েছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের এখানে কারোনা চিকিতসার জন্যে সরকারের তরফ থেকে সেই ধরনের কোনো ব্যবস্থাই গ্রহন করা হয়নি।”

তিনি বলেন, স্বাস্থ্যখাত ভেঙে পড়েছে, চরম ভঙ্গুর একটা স্বাস্থ্যখাত এই সরকার তৈরি করেছে। সরকারের ব্যর্থতা-অযোগ্যতায় গোটা জাতি আজকে বিপদের সম্মুখিন হয়েছে।”

করোনা মহামারীর মতো এরকম সংকট গণতান্ত্রিক সরকার ছাড়া মোকাবিলা করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, ‘‘সেজন্য আমাদের সবচেয়ে বড় যেটা প্রয়োজন সেটা হচ্ছে- একটা গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা তৈরি করা, গণতান্ত্রিক একটা সরকার তৈরি করা, গণতান্ত্রিক একটা পার্লামেন্ট তৈরি করা যেথানে জবাবদিহিতা থাকবে, যেখানে জনগনের প্রতি দায়িত্ববোধ থাকবে, যেখানে মানুষের সাথে সম্পর্ক থাকবে সেই ধরনের একটা ব্যবস্থা আমাদের তৈরি করা দরকার।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়ে তিনি বলেন, ‘‘আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া যিনি অত্যন্ত অসুস্থ অবস্থায় হাসপাতালে আছেন। আসুন আমরা সবাই মিলে, আন্তরিকতার সঙ্গে দোয়া করি তার আশু রোগমুক্তির জন্য।”

জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিতসা সেবার জন্য  ‘জেডআরএফ ট্রিটমেন্ট অ্যাপস’ এর উদ্বোধন উপলক্ষে এই ভার্চুয়াল অনুষ্ঠান হয়।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও সৈয়দ ইমতিয়াজ উদ্দিন সাজিদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, ছাত্র দলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, ডা. আশরাফুল হাসান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।



সাতদিনের সেরা