kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

কেয়ার বাংলাদেশ-উন্নয়ন সমন্বয় এর ওয়েবনিয়ারে বক্তারা

‘শ্রমিকরা ভালো থাকলে শিল্প ভালো থাকে’

আইএলও কনভেনশন ১৯০ রেটিফাই-এর উদ্যোগ নিতে হবে

অনলাইন ডেস্ক   

৫ মে, ২০২১ ১৬:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



‘শ্রমিকরা ভালো থাকলে শিল্প ভালো থাকে’

ফাইল ফটো

মালিক-শ্রমিক-নাগরিক সমাজ সব পক্ষ মিলেই আইএলও কনভেনশন ১৯০ রেটিফাই-এর উদ্যোগ গ্রহণ করতে হবে। কর্মক্ষেত্রে প্রতিটি শ্রমিকের হয়রানি বন্ধে চলমান কার্যক্রমকে আরও এগিয়ে নিতে হবে। কর্মক্ষেত্রে হয়রানি বন্ধে ইতিমধ্যেই গার্মেন্টসসহ বিভিন্ন কল-কারখানাতে অনেক ধরনের ইতিবাচক পরিবর্তনও শুরু হয়েছে।

আজ ৫ মে কেয়ার বাংলাদেশ এবং উন্নয়ন সমন্বয় আয়োজিত ‘কর্মক্ষেত্রে হয়রানি এবং আইএলও কনভেনশন ১৯০ এর বাস্তবায়ন বিষয়ক’ এক কনসালটেশন সভায় গার্মেন্টস শিল্প কলকারখানার মালিক বক্তারা এ কথা বলেন। উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমানের সঞ্চালনায় সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিজেএমই-এর সদ্য নির্বাচিত সভাপতি ফারুক হাসান, বিকেএমইএর সাবেক সভাপতি ফজলুল হক, বিইএফ-এর মহাসচিব ফারুক আহমেদ।

সভায় বিজেএমই-এর সদ্য নির্বাচিত সভাপতি ফারুক হাসান বলেন, বিজেএমইএ-এর নতুন নেতৃত্ব শ্রমিকদের সুরক্ষায় অনেক ধরনের কার্যক্রম শুরু করেছে। কর্মক্ষেত্রে সকল ধরনের হয়রানি নিরসনে কাজ চলছে। এ কথা সত্য যে শ্রমিকরা ভালো থাকলে শিল্প ভালো থাকে।

ড. আতিউর রহমান বলেন যে, সকল অংশীজনের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এমন একটি রোডম্যাপ করা চাই যেটা অনুসরণ করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বাংলাদেশের পক্ষে আএলও ১৯০-তে অনুসমর্থন দেয়া সম্ভব হয় এবং এর বাস্তবায়ন আরম্ভ করা যায়। অবশ্যই এই প্রক্রিয়ায় সব সময় মাথায় রাখতে হবে আমাদের দেশীয় বাস্তবতা আর বিশ্ব বাজারের প্রতিযোগিতায় ভালো করার কথা।

কনসালটেশন সভায় আরও বক্তব্য রাখেন বিকেএমই-এর সাবেক সভাপতি ফজলুল হক, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমদে, বিজেএমইএ-এর পরিচালক, আরশাদ জামাল দীপু, বিজেএমইএ-এর পরিচালক বিদিয়া আমৃত খান, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের হেড অফ এডমিন জাহিদুল আলম, এক্সপ্রেস লেদার এর ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলাম, বিজেএমইএ-এর পরিচালক মো. ইমরানুর রহমান, রুপা ফাব্রিক্স-এর ব্যবস্থাপনা পরিচালক শহীদুল ইসলাম, বিকেএমই-এর পরিচালক মো. ফজলে এহসান শামীম, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, বিলসের পরিচালক কোহিনুর মাহমুদ, গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়াকার এসোসিয়েশনের সভাপতি সুলতানা বেগম সহ অন্যান্যরা। কনসালটেশনে আইএলও ১৯০ রেটিফিকেশনের উপর পেপার উপস্থাপন করেন কেয়ার এর উইমেন এন্ড গার্লস এমপাওয়ারমেন্ট প্রোগ্রামের পরিচালক হোমায়রা আজিজ। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা