kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

৮ বছর আগে বিজ্ঞপ্তি-পরীক্ষা; সিদ্ধান্ত জানাতে ওয়াসাকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৪ মে, ২০২১ ১৮:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



৮ বছর আগে বিজ্ঞপ্তি-পরীক্ষা; সিদ্ধান্ত জানাতে ওয়াসাকে নির্দেশ

প্রায় আট বছর আগে ২০১৩ সালের জুন মাসে দেওয়া বিজ্ঞপ্তির আলোকে অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার ফল এক সপ্তাহের মধ্যে প্রকাশ করতে অথবা অন্য কোনো সিদ্ধান্ত নেওয়া হলে তা জানাতে ঢাকা ওয়াসাকে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ। এবিষয়ে আগামী ২৯ মে’র মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতেও ওয়াসাকে নির্দেশ দেওয়া হয়েছে। 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। ওই নিয়োগ পরীক্ষার ফল সাত বছরেও প্রকাশ না করায় অসন্তোষ প্রকাশ করে এ আদেশ দেন আদালত। ঢাকা ওয়াসার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এ এম মাসুম। নিয়োগপ্রার্থীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা। 

ওয়াসার বিভিন্ন পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ১১ জুন দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আলোকে ওই বছরের ২৭ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরের বছর ২০ জুলাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর ওই বছরের ২৭ জুলাই থেকে মৌখিক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু দীর্ঘদিনেও ফল প্রকাশ না করায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা ফল প্রকাশের জন্য বিভিন্ন সময়ে ওয়াসাকে ৫টি আবেদন দেয়। এরপর ফল প্রকাশ না করায় গতবছর ১৬ আগস্ট আইনি নোটিশ দেয়। এরপর ফল প্রকাশ না করায় হাইকোর্টে রিট আবেদন করেন জাহিদুর রহমানসহ বেশ কয়েকজন নিয়োগপ্রার্থী। হাইকোর্ট ওয়াসাকে অতিসত্তর ফল প্রকাশের নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে ওয়াসা। এ আবেদনে হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন আদালত। এরই ধারাবাহিকতায় আজ আপিল বিভাগের পূর্ণঙ্গ বেঞ্চে ওয়াসার আবেদনের ওপর শুনানি হয়। 

শুনানিতে ওয়াসার আইনজীবী আদালতকে জানান, ওই নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি হয়েছে। একারণে ফল প্রকাশ করা হয়নি। এসময় আদালত বলেন, তাহলে এই দুর্নীতির তথ্য আগে কেন আদালতকে বলেননি। আদালত বলেন, হয় ফল প্রকাশ করবেন, না হয় বাতিল করবেন। কিন্তু তা না করে এভাবে কাউকে ঝুলিয়ে রাখতে পারেন না। আদালত উভয়পক্ষের শুনানি নিয়ে এক সপ্তাহের মধ্যে ফল প্রকাশ অথবা অন্য কোনো সিদ্ধান্ত নিতে নির্দেশ দেন।



সাতদিনের সেরা