kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

ভারত থেকে ফিরতে বাংলাদেশিরা কে কোন মিশনে আবেদন করবেন

অনলাইন ডেস্ক   

২৬ এপ্রিল, ২০২১ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ভারত থেকে ফিরতে বাংলাদেশিরা কে কোন মিশনে আবেদন করবেন

দুই সপ্তাহের জন্য সীমান্ত বন্ধ হওয়ার পর ৯ মের মধ্যে ভারত থেকে বাংলাদেশিদের ফিরতে হলে কে কোন মিশনে আবেদন করবেন, সে বিষয়ে একটি গাইডলাইন দিয়েছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন। সোমবার (২৬ এপ্রিল) দিল্লির বাংলাদেশ হাইকমিশন এ গাইডলাইন দেয়।

আগামী ৯ মে’র মধ্যে ভারতে চিকিৎসার জন্য অবস্থান করা বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তাদের ফিরতে হলে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে ফিরতে পারবেন। অনুমতির জন্য সেখানের বাংলাদেশ মিশনে আবেদন করতে হবে।

বাংলাদেশি নাগরিক যারা চিকিৎসার জন্য পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও সিকিমে অবস্থান করছেন তাদের কলকাতার বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে হবে। যেসব বাংলাদেশি উত্তর-পূর্ব ভারতের রাজ্যে অবস্থান করছেন, তারা আগরতলা বা গৌহাটির বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে পারবেন।

বাংলাদেশি নাগরিক যারা চিকিৎসার জন্য মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ুসহ দক্ষিণের বিভিন্ন রাজ্যে অবস্থান করছেন, তাদের মুম্বাইয়ের বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে হবে। এর বাইরে যারা বিভিন্ন রাজ্যে রয়েছেন, তারা দিল্লির বাংলাদেশ মিশনে আবেদন করতে পারবেন।

২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ থাকাকালে শুধু যেসব বাংলাদেশি নাগরিকের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে অনুমতি নিয়ে তারা ফিরতে পারবেন। অনুমতিপত্র ও ৭২ ঘণ্টা আগের করোনার নেগেটিভ টেস্ট সাপেক্ষে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। আর অনুমতিপত্র পেতে প্রয়োজনীয়তা, পাসপোর্ট কপি, ভিসার কপি, টেলিফোন ও ঠিকানা দিয়ে আবেদন করতে হবে।

বাংলাদেশি নাগরিকরা বেনাপোল ও আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরতে পারবেন। রবিবার আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার ভোর ৬টা থেকে ভারতে অবস্থানকারী কোনো বাংলাদেশি দেশে প্রবেশ করতে পারবেন না।



সাতদিনের সেরা