kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

নিম্ন আদালত থেকে দুই সপ্তাহে ১৯০ শিশুর জামিন

একই সময়ে জামিনে মুক্ত ১৭ হাজার

নিজস্ব প্রতিবেদক   

২৬ এপ্রিল, ২০২১ ২০:২৭ | পড়া যাবে ২ মিনিটে



নিম্ন আদালত থেকে দুই সপ্তাহে ১৯০ শিশুর জামিন

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সারা দেশে আদালতের স্বাভাবিক বিচার কাজ বন্ধ থাকলেও শুধুমাত্র ভার্চুয়ালি শুনানির মাধ্যমে নিম্ন আদালত থেকে গত দুই সপ্তাহে (৯ কার্যদিবস) ১৯০টি শিশুকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। একইসঙ্গে মোট ১৭ হাজার ৫৬ জনকে জামিনে কারা মুক্তি দেওয়া হয়েছে। ৩০ হাজার ৫শটি জামিন আবেদন নিষ্পত্তি শেষে এদের জামিন দেওয়া হয়েছে। এরপর তারা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান সূত্রে সোমবার এ তথ্য পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট প্রশাসন। পরবর্তীতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে গত ১২ এপ্রিল থেকে আসামিদের কারাগারে রেখেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন শুনানি চলছে। এরপর থেকে ২৫ এপ্রিল পর্যন্ত মোট ৩০ হাজার ৫শটি জামিন আবেদনের ওপর শুনানি শেষে তা নিষ্পত্তি করা হয়। এসব জামিন আবেদনে মোট ১৭ হাজার ৫৬ জনের জামিন মঞ্জুর করা হয়। পরবর্তীতে তাদের কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের হিসাব অনুযায়ী, ১২ এপ্রিল ১৬০৪ জন, ১৩ এপ্রিল ৩২৪০ জন, ১৫ এপ্রিল ২৩৬০ জন, ১৮ এপ্রিল ১৮৪২ জন, ১৯ এপ্রিল ১৬৩৫ জন, ২০ এপ্রিল ১৫৭৬ জন, ২১ এপ্রিল ১৩৪৯ জন, ২২ এপ্রিল ১৫৯২ জন এবং ২৫ এপ্রিল ১৮৩৯ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। এসময়ে ১৯০টি শিশুকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা