kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

তাপমাত্রা বাড়ছেই, আজ ভাঙলো ৭ বছরের রেকর্ড

অনলাইন ডেস্ক   

২৫ এপ্রিল, ২০২১ ১৮:০৫ | পড়া যাবে ২ মিনিটে



তাপমাত্রা বাড়ছেই, আজ ভাঙলো ৭ বছরের রেকর্ড

ছবি: কালের কণ্ঠ

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তামপাত্রার রেকর্ড করা হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের একাধিক জায়গায় ৩৯ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রার পারদ ওঠেছে। আজ রবিবার এই তাপমাত্রার রেকর্ড করা হয় বলে জানান আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

২০১৪ সালের পর যশোরের তাপমাত্রাই দেশে সর্বোচ্চ। আর আট বছরের মধ্যে ঢাকায় এদিন ছিল সর্বোচ্চ তাপমাত্রা। জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘দেশজুড়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরমধ্যে বৃষ্টিহীন বৈশাখে সবচেয়ে গরম দিন গেল রবিবার। ২০১৪ সালের পর এটা সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।’

এর আগে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। একই বছর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রাও ৪০ ডিগ্রিতে ওঠেছিল। গত দুই যুগে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস ওঠেছিল যশোরে। তার আগে ১৯৯৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে।

চলতি বছর এ নিয়ে পঞ্চমবারের মতো দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। প্রথম তিন দফায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেলেও চতুর্থ দফা থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টিপাত কম হলেই তাপমাত্রা এ সময় দ্রুত বাড়ে। এবারও তাই হচ্ছে। বৃষ্টিপাত তুলনামূলক কম হওয়ায় তাপপ্রবাহ ঘনঘন হচ্ছে। তবে কী কারণে বৃষ্টিপাত এতো কম হচ্ছে, তা তাৎক্ষণিকভাবে বলা সম্ভব নয়। এ নিয়ে স্টাডি প্রয়োজন রয়েছে। আরও তিনদিন তাপপ্রবাহ থাকবে। এরপর বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলেও জানান তিনি।



সাতদিনের সেরা