kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

মালিকের অবহেলার কারণে

‘কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে’

রানাপ্লাজা ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর স্কপের দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০২১ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



‘কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে’

মালিকের অবহেলার কারণে কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি করেছে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। রানাপ্লাজা শ্রমিক হত্যাকান্ডের ঘটনার ৮ বছর পূর্তিতে আয়োজিত কর্মসূচী থেকে এই দাবি বাস্তবায়নে শ্রম আইন সংশোধনের আহ্বান জানানো হয়েছে।

আজ শনিবার সকালে জুরাইন কবরস্থানে ও সাভারে রানাপ্লাজা শহীদ স্মৃতিস্তম্ভে রানাপ্লাজার ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। কর্মসূচীতে অংশ নেন স্কপ নেতা রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, সুলতান আহমেদ, মঞ্জুরুল ইসলাম, কামরুল আহসান, আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল, অ্যাডভোকেট আব্দুল আওয়াল, খালেকুজ্জামান লিপন, ফিরোজ হোসেন, আফজাল হোসেন, রতন মিয়া, সফিউল আলম বুলু, আব্দুল গণি রাজা, এস এম কাদির, মাহবুবুল আলম বাদল প্রমুখ।

শ্রদ্ধা নিবেদনকালে সংক্ষিপ্ত স্মরণানুষ্ঠানে নেতৃবৃন্দ বলেন, রানাপ্লাজা ধ্বসে এক হাজার ১৩৬ জন শ্রমিকের তাৎক্ষণিক মৃত্যুর মতো নির্মম ঘটনার আভিযোগপত্র দিতেই ৩ বছর পার হয়েছে। আর ৮ বছরেও বিচার সম্পন্ন হয়নি। ভবন মালিক সোহেল রানা ব্যতীত অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এদেশে কোনো শাস্তি পেতে হয় না। রানাপ্লাজা শ্রমিক হত্যাকান্ডের বিচার প্রক্রিয়া তারই উদাহরণ। যে কারণে বকেয়া বেতনের দাবি করায় শ্রমিকদের গুলি করে হত্যার ঘটনা ঘটছে।

নেতৃবৃন্দ, অবিলম্বে রানা প্লাজা ধ্বসসহ কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার জন্য দায়িদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার দাবি করেন। এছাড়া ২৪ এপ্রিল ’গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণা ও শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে মালিকের অবহেলাজনিত কারণে কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের বিধানযুক্ত করার আহবান জানান তারা।



সাতদিনের সেরা