kalerkantho

বৃহস্পতিবার । ২৩ বৈশাখ ১৪২৮। ৬ মে ২০২১। ২৩ রমজান ১৪৪২

প্যারিস চুক্তির পাঁচ বছরঃ বিশ্ব জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ঝুঁকি শীর্ষক ওয়েবিনার

‘জলবায়ু পরিবর্তনের সাথে সাথে জলবায়ু উদ্বাস্তু বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০২১ ২১:৫০ | পড়া যাবে ২ মিনিটে



‘জলবায়ু পরিবর্তনের সাথে সাথে জলবায়ু উদ্বাস্তু বাড়ছে’

আগামীকাল (২২ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে লিডার্স সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে । আশা করা হচ্ছে এই সামিট আগামী নভেম্বরে গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ (Cop-26) সম্মেলনের প্রস্তুতি হিসেবে কাজ করবে। এ উপলক্ষে বাংলাদেশের পরিবেশবাদী ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রীন এনভায়রন মুভমেন্ট (Green Environment Movement)’ বুধবার  ‘প্যারিস চুক্তির পাঁচ বছরঃ বিশ্ব জলবায়ু পরিবর্তনে  বাংলাদেশের ঝুঁকি’ শিরোনামে ওয়েবিনার আয়োজন করে ।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের  সহযোগী অধ্যাপক এবং ফুল্ব্রাইট স্কলার সামশাদ নওরীণ।

প্রোগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে সাথে জলবায়ু উদ্বাস্তু দিন দিন বাড়ছে, তাদের পুনর্বাসন প্যারিস চুক্তিতে যেন গুরুত্ব পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক মোঃ ফারুক হোসেন বলেন, বর্তমান সরকারের জলবায়ু পরিবর্তনের বিপর্যয় নিয়ে যে ফ্রেমওয়ার্ক আছে তারা কাজ করলে প্যারিস চুক্তি বাস্তবায়ন সম্ভব। পরিবেশ সাংবাদিক গৌরাঙ্গ নন্দি বলেন , জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ঘুর্নিঝড় এবং লবণাক্ততা বেড়েই যাচ্ছে।

ওয়েবিনারের সংগঠনের সভাপতি এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক জনাব দেলোয়ার  হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে বাংলাদেশ সরকার আগে থেকেই ওয়াকিবহাল। সেজন্য জলবায়ু পরিবর্তন বিপর্যয় মোকাবিলায় বাংলাদেশ এগিয়ে আর এজন্য মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বিশ্ব নেতাদের অনেক প্রশংসা কুড়িয়েছেন এবং অনেক সম্মাননা পেয়েছেন। গ্রীন এনভায়রন মুভমেন্ট(Green Environment Movement)’ সব সময় সভা, সেমিনারে  সাথে সাথে পরিবেশ রক্ষায় সবুজ পরিবেশায়নে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এককোটি বৃক্ষরোপণ করেছে ।

প্রোগ্রাম সঞ্চালনা করেছেন সংগঠনের সাধারন সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন মাহী ।

এছাড়া সেমিনারে আরো উপস্থিত ছিলেন একাত্তর টিভির পরিবেশ বিষায়ক সাংবাদিক হাবিবুর রহমান, জাপানের অসান রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ড। ইমাদুল ইসলাম এবং পরিবেশ গবেষক এবং ফ্রিল্যান্সিং সাংবাদিক সফিউল আযম প্রমুখ।



সাতদিনের সেরা