kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

হাসপাতালে অক্সিজেনের সঙ্কট নেই, হাইকোর্টে অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক   

২০ এপ্রিল, ২০২১ ১৮:২২ | পড়া যাবে ২ মিনিটে



হাসপাতালে অক্সিজেনের সঙ্কট নেই, হাইকোর্টে অ্যাটর্নি জেনারেল

দেশে হাসপাতালগুলোতে অক্সিজেনের কোনো সঙ্কট নেই বলে হাইকোর্টকে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, সরকার হাসপাতালগুলোতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। 

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার এ তথ্য জানান অ্যাটর্নি জেনারেল। প্রয়োজনে শিল্প-কারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ রেখে জরুরি ভিত্তিতে হাসপাতালগুলোতে সরবরাহের নির্দেশনা চেয়ে করা এক আবেদনের ওপর শুনানিকালে এ কথা বলেন অ্যাটর্নি জেনারেল। এ সময় আদালত বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করবো। মানুষের জীবন সবার আগে। প্রয়োজন হলে আদালত অবশ্যই বিষয়টি দেখবে।

দেশে হাসপাতালগুলোতে অক্সিজেনের সঙ্কট নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে জরুরি ভিত্তিতে হাসপাতাল ও মেডিক্যাল সেন্টারগুলোতে রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করার জন্য অ্যাডভোকেট ইশরাত হাসান হাইকোর্টের অনুমতি চান। ওই আবেদনে অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠান ও হাসপাতালগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা দেওয়ার আরজি ছিল। এসময় এই আবেদনের বিরোধিতা করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী।

অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এসেছে যে, দেশে ৬০ টন অক্সিজেনের ঘাটতি রয়েছে। কভিড-১৯ আক্রান্ত বেশির ভাগই রোগীরই শ্বাসকষ্ট। তাদের এ কারণে হাসপাতালগুলোতে রোগীর অক্সিজেন সরবরাহ লাগছে বেশি। এ অবস্থায় প্রয়োজন হলে শিল্প-কারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ রেখে হাসপাতালগুলোতে অক্সিজেনের সরবরাহ বাড়ানো দরকার। তিনি বলেন, করোনার কারণে প্রতিবেশী দেশ ভারতে শিল্প-কারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ করে শুধুমাত্র হাসপাতাল ও মেডিক্যাল সেন্টারে সরবরাহ দেওয়া হচ্ছে। এসময় আদালত বলেন, রাষ্ট্রপক্ষ বলছে যে, অক্সিজেনের সঙ্কট নেই। তাই আমরা বিষয়টি পর্যবেক্ষণে রাখছি। প্রয়োজন হলে আদালত অবশ্যই বিষয়টি দেখবে।



সাতদিনের সেরা