kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

শ্রমিক হত্যার প্রতিবাদে টিইউসি’র সমাবেশ

বাঁশখালী হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি নিশ্চিত করার দাবি

নিজস্ব প্রতিবেদক   

১৯ এপ্রিল, ২০২১ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



বাঁশখালী হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি নিশ্চিত করার দাবি

চট্টগ্রামের বাঁশখালীতে শ্রমিক হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে শাস্তি নিশ্চিত, নিহত-আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ ও সুচিকিৎসা প্রদান এবং সকল শ্রমিকরে বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। টিইউসি’র পক্ষ থেকে ওই বর্বরোচিত ঘটনা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের আহ্বান জানানো হয়েছে।

সোমবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। টিইউসি’র কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন শ্রমিকনেতা আকরাম হোসেন, আকতার হোসেন, হযরত আলী ও মঞ্জুর মঈন, যুব নেতা খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, কেউ যদি একজন মানুষকে হত্যা করে তাহলে হত্যাকারীকে সঙ্গে সঙ্গেই গ্রেফতার করে কারাগারে প্রেরণ করার বিধান আছে। অথচ চট্টগ্রামের বাঁশখালীর তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ জন শ্রমিককে হত্যা করার পর ৩ দিন অতিবাহিত হলেও এখনো হত্যাকারীদের কাউকে গ্রেফতার করা হয়নি। কারণ হত্যাকারীরা মালিক ও তার পৃষ্ঠপোষক। অবিলম্বে হত্যাকরীদের গ্রেফতারসহ সকল দাবি মেনে না নিলে তীব্র আন্দোলন গড়ে তোলার হুশিয়ারী উচ্চারণ করেন তারা।
সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ॥ সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু এক বিবৃতিতে বাঁশখালীতে শ্রমিকদের উপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে ওই ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। একইসঙ্গে নিহতদের পরিবারকে আজীবন আয়ের সমান অর্থ ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান।



সাতদিনের সেরা