kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

আ স ম ফিরোজের ব্যাংক ঋণ পুনঃ তফসিলের সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০২১ ১৫:৩০ | পড়া যাবে ২ মিনিটে



আ স ম ফিরোজের ব্যাংক ঋণ পুনঃ তফসিলের সিদ্ধান্ত বহাল

জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও পটুয়াখালী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আ স ম ফিরোজের নেওয়া ব্যাংক ঋণ পুনঃ তফসিলের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। তবে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে। ফলে ঋণ পুনঃ তফসিলের সিদ্ধান্ত বহালই থাকছে বলে জানিয়েছেন আইনজীবী।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চুয়াল আপিল বিভাগ রবিবার এ আদেশ দেন। আ স ম ফিরোজের করা এক আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন আদালত। আ স ম ফিরোজের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মহসীন রশিদ। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. শামসুল আলম।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আ স ম ফিরোজের ঋণ পুনঃ তফসিল করে সোনালী ব্যাংক। ব্যাংকের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ২০১৮ সালেই রিট আবেদন করেন পটুয়াখালীর বাউফল পৌর মেয়র জিয়াউল হক। রিট আবেদনকারীর দাবি, আইন অনুযায়ী সর্বোচ্চ তিনবার ঋণ পুনঃ তফসিল করা যায়। আইনের বরখেলাপ করে আ স ম ফিরোজের ঋণ নয়বার পুনঃ তফসিল করা হয়েছে। আইন অনুযায়ী ঋণখেলাপি হলে তিনি নির্বাচনে অযোগ্য হওয়ার কথা। হাইকোর্ট ২০১৮ সালের ২২ নভেম্বর এক আদেশে সোনালী ব্যাংকের ঋণ পুনঃ তফসিলের সর্বশেষ সিদ্ধান্ত স্থগিত করেন ও রুল জারি করেন। এই আদেশের বিরুদ্ধে আ স ম ফিরোজ আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন জানালে আদালত ওই বছরের ২৫ নভেম্বর হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন। এরই ধারাবাহিকতায় আ স ম ফিরোজের আবেদন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য উপস্থাপিত হয়। শুনানি শেষে উল্লিখিত আদেশ দেন আদালত।



সাতদিনের সেরা