kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

করোনা জটিলতায় গবেষক সাজেদুল আউয়াল মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক   

১৫ এপ্রিল, ২০২১ ২৩:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনা জটিলতায় গবেষক সাজেদুল আউয়াল মারা গেছেন

নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা ও গবেষক সাজেদুল আউয়াল শামীম মারা গেছেন। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর এলিফ্যান্ট রোডের নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।

সাজেদুল আউয়ালের ছেলে ইশরাত শামীম অনন্ত জানান, শামীম গত মাসে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তার করোনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ হওয়ার পর হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়। এরপর কিছুটা ভালো ছিলেন। সন্ধ্যার পর হঠাৎ করেই বলছিলেন, খারাপ লাগছে। কিছুক্ষণের মধ্যে শ্বাসকষ্ট বেড়ে যায়। তখন অ্যাম্বুলেন্স কল করা হয় কিন্তু আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান।”

 নাসির উদ্দীন ইউসুফ বলেন, “সাজেদুল আউয়াল স্বাধীনতা পরবর্তী সময়ের নাট্যচর্চায় উল্লেখযোগ্য নাম। তার লেখা ‘ফনি মনসা’ নাটকটি তিনি নির্দেশনা দিয়েছেন। তিনি নাট্য দল ‘ঢাকা থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। সিনেমা নিয়ে তার গবেষণা আমাদের সমৃদ্ধ করেছে। ভীষণ গুণি গবেষক ছিলেন।” 

সাজেদুল আউয়ালের প্রকাশিত গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে রয়েছে 'ঋত্বিকমঙ্গল, 'মৃণাল মানস', 'বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের ইতিবৃত্ত', 'বাঙালির চলচ্চিত্রচিন্তা' প্রভৃতি। 

স্টামফোর্ড ইউনিভার্সিটির ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক ছিলেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জার্নাল এর নির্বাহী সম্পাদক ছিলেন। সাজেদুল আউয়ালের জন্ম কুমিল্লায় ১৯৫৮ সালে। 



সাতদিনের সেরা