kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

জামায়াতের সাবেক আমির মকবুল আহমাদ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০২১ ১৯:০৫ | পড়া যাবে ২ মিনিটে



জামায়াতের সাবেক আমির মকবুল আহমাদ মারা গেছেন

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমির মকবুল আহমাদ মারা গেছেন। মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী, ৩ পুত্র ও ২ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার মৃত্যুতে জামায়াতের গভীর শোক প্রকাশ করেছেন দলটির বর্তমান আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার। 

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সাবেক আমীর মতিউর রহমান নিজামীকে ২০১০ সালের ২৯ জুন গ্রেপ্তারের পর মকবুল আহমাদ ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পান। পরবর্তীতে তাকে পূর্ণ আমিরের দায়িত্ব দেওয়া হয়। ২০১৬ সালের ১৭ অক্টোবর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি আমির হিসেবে দায়িত্ব পালন করেন। 

মকবুল আহমাদ ১৯৩৯ সালের ৮ আগস্ট ফেনী জেলার দাগনভূঞা উপজেলার ওমরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম নাদেরুজ্জামান। তিনি বিএ পাসের পর এক বছর সরকারি চাকরি করেন। এরপর তিনি সরকারি চাকরি ছেড়ে শরিষাদী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। সেখানে ৪ বছর এবং পরে ফেনী সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ে ১৯৭০ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। ১৯৭০ সাল থেকে ৭১ সাল পর্যন্ত তিনি দৈনিক সংগ্রামের তৎকালীন ফেনী মহকুমার নিজস্ব সংবাদদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। 

শিক্ষকতা করাকালে ১৯৬২ সালে তিনি জামায়াতে ইসলামীতে যোগদান করেন এবং ১৯৬৬ সালে জামায়াতে ইসলামীর রুকন (সদস্য) হন। ১৯৭০ সালের ফেব্রুয়ারি মাস থেকে ১৯৭১ সালের জুন মাস পর্যন্ত তিনি নোয়াখালী জেলা জামায়াতের আমীরের দায়িত্ব পালন করেন। ১৯৭৯ সালে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সাল থেকে ২০০৩ পর্যন্ত সহকারি সেক্রেটারি জেনারেল, ২০০৪ সাল থেকে কেন্দ্রীয় নায়েবে আরির দায়িত্ব পালন করেন। 



সাতদিনের সেরা