kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

বাড্ডায় কথিত পীর খিজির খান হত্যা মামলার আসামি

জেএমবি সদস্যের জামিন স্থগিতের আদেশ বহাল

নিজস্ব প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০২১ ১৭:২৫ | পড়া যাবে ২ মিনিটে



জেএমবি সদস্যের জামিন স্থগিতের আদেশ বহাল

সাড়ে পাঁচ বছর আগে আলোচিত রাজধানীর বাড্ডায় বিদ্যুত উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাবেক চেয়ারম্যান খিজির খান হত্যা মামলায় আসামি মো. রকিবুল ইসলামকে জামিন দেননি আপিল বিভাগ। তাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ মঙ্গলবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষ স্থগিতাদেশ বহাল রাখতে এ আবেদন করেছিল। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। 

পিডিবির সাবেক চেয়ারম্যান খিজির খান নিজেকে পীর দাবি করে রাজধানীর বাড্ডায় নিজ বাড়িতে রাহমানিয়া খানকা শরীফ, ঢাকা শাখা স্থাপন করেন। তার গ্রামের বাড়ি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগরে। তার পিতা হাবিব রহমত উল্লাহও কুষ্টিয়াতে পীর ছিলেন। তার পিতার মৃত্যুর পর মুরীদরা খিজির খানের শিষ্যত্ব নেন।  

২০১৫ সালের ৫ অক্টোবর খিজির খানকে গলা গেটে হত্যা করা হয়। পীর ও মাজারপ্রথা বিরোধী জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা খিজির খানকে হত্যা করে। জেএমবির আটজন সদস্য এ হত্যাকাণ্ডে অংশ নেয় বলে জানা যায়। এ ঘটনায় তরিকুল ইসলাম, রকিবুল ইসলাম ও আলেক বেপারি নামের তিন জেএমবি সদস্যকে পুলিশ গ্রেপ্তার করে। তাদের মধ্যে রকিবুলকে ২০১৮ সালে জামিন দেন হাইকোর্ট। এই জামিন আদেশের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। ওই সময় আপিল বিভাগের চেম্বার বিচারপতি জামিন স্থগিত করে দেন। ফলে রকিবুল আর কারাগার থেকে মুক্তি পায়নি। এরই ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আজ উত্থাপিত হয়। শুনানি শেষে জামিন স্থগিতের আদেশ বহাল রাখা হয়।



সাতদিনের সেরা